Techno Header Top and Before feature image

প্রবাসীদের বিপদে-আপদে মন্ত্রণালয় এখন ভাইবার ইমো হোয়াটসঅ্যাপে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রবাসীরা বিপদে-আপদে যেন সরাসরি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করতে পারে সেজন্য ফেইসবুক, ভাইবার ও হোয়াটসঅ্যাপসহ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে ব্যবহার করছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ নামে নতুন এই উদ্যোগের উদ্বোধন করেন প্রবাসীকল্যানমন্ত্রী নুরুল ইসলাম।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় এই কল সেন্টারে একটি আইপি টেলিফোন নাম্বার (০৯৬৫৪৩৩৩৩৩৩) থাকছে। যেখানে সরাসরি ফোন করা ছাড়াও ফেইসবুক মেসেঞ্জার, ভাইবার, হোয়াটসঅ্যাপ ও ইমোতে ০১৬৭৮৬৬৮৮১৩ এই নাম্বারে যোগাযোগ করতে পারবেন প্রবাসীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে নুরুল ইসলাম বলেন, এখন থেকে প্রবাসীর সরাসরি দেশে ফোন করে যেকোনো সমস্যা, বিপদ-আপদের কথা জানাতে পারবেন। মন্ত্রণালয় সবসময় তাদের পাশে থাকবে এবং প্রয়োজন অনুয়ায়ী ব্যবস্থা নেবে।

Call Center

মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার বলেন, সরকারের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অংশ হিসেবেই এই কল সেন্টার বাস্তবায়ন।

পাইলট প্রকল্প হিসেবে পরিচালিত এই কার্যক্রমে শুরুতে সৌদি আরব, মালয়েশিয়া ও জর্ডানে বসবাসরত কমপক্ষে ২৫ লাখ প্রবাসী এই সুবিধা পাবেন। তিন মাস পরীক্ষামূলকভাবে চলার পর এর কার্যকারিতা সফল হলে ধারাবাহিকভাবে অন্যান্য দেশের জন্যও নতুন এই সেবা চালু করা হবে।

শুরুতে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই সেবা পাওয়া যাবে।

প্রবাসীরা তাঁদের নানা অভিযোগ, আইনগত তথ্য ও সেবা, প্রবাসে আটক কর্মীদের মুক্ত করা, পাসপোর্ট সংক্রান্ত সেবা, মৃতদের পরিবহন ও দাফন, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মেধাবী সন্তানদের বৃত্তিসহ তাদের নানা প্রয়োজনে এই মাধ্যমগুলো ব্যবহার করতে পারবেন।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন