Samsung IM Campaign_Oct’20

শুরু হচ্ছে উইকিপিডিয়ার জন্য ছবি তোলা প্রতিযোগিতা

Wikimedia-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে সপ্তমবারের মতো শুরু হচ্ছে সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিএলএম)’।

প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে প্রতিযোগিতায় দেশের প্রত্মতাত্ত্বিক স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করছে।

আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের উল্লেখযোগ্য স্থাপনার ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

Wikimedia-Techshohor
দেশে এর আয়োজনের সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব জানান, প্রতিযোগিতায় দেশের যে কেউ অংশ নিতে পারবেন। দেশের প্রত্মতাত্ত্বিক স্থাপনার তালিকা থেকে যেকোনো সময় তোলা যেকোনো স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে পুরো সেপ্টেম্বর মাসজুড়ে।

আয়োজনের কারিগরি সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান জানান, মাসব্যাপী প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে।

তিনি জানান, প্রথম পুরস্কার হিসেবে ২০১৭ সালে কানাডায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগ দেয়ার সুযোগ পাবেন বিজয়ী। এছাড়া স্থানীয় পর্যায়ের বিজয়ীরাও পুরস্কৃত হবেন।

বাংলাদেশ থেকে অংশগ্রহণের জন্য এই ঠিকানায় গিয়ে ছবি আপলোড করতে হবে।

২০১০ সালে শুরু হওয়া প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৪ লক্ষ ৬৯ হাজার ছবি যুক্ত হয়েছে। এছাড়া ২০১১ সালে এটি বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা হিসেবে গিনেজ বুকে স্থান করে নেয়।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন