হ্যাকের পর অপেরা মিনির সতর্কবাণী!

opera-mini-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অপেরা নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটির সিঙ্ক সার্ভার ভেদ করে হ্যাকাররা ব্যবহারকারীদের পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে।  তবে হ্যাকের পরে ওয়েব ব্রাউজারটি ব্যবাহারকারীদের সতর্ক করেছে।

নরওয়েভিত্তিক মোবাইলে ইন্টারনেট ব্রাউজার কোম্পানিটি তাদের সিঙ্ক সার্ভারের ক্রটি জানতে পেরে ব্যবহারকারীদের আগেও সতর্ক করেছিল বলে দাবি করেছে।

প্রতিষ্ঠানটির দাবি, তারা ওই হামলা খুব দ্রুত রোধ করতে পেরেছে। তবে কিছু ব্যবহারকারীর তথ্য হ্যাকারদের হাতে গিয়ে থাকতে পারে বলে মনে করছে তারা।

opera-mini-TechShohor
এই সপ্তাহের প্রথমদিকেই অপেরা সিঙ্ক সিস্টেম ব্যবহারকারীরা আক্রান্ত হয়েছে তা সনাক্ত করতে সক্ষম হয়েছিল বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

হামলাটি খুব দ্রুত রোধ করা সম্ভব হয়েছে এবং তদন্ত প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলে একটি ব্লগ পোস্টে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে সেসময় যারা অপেরায় লগইন করেছিলো তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড খোয়া যেতে পারে বলেও ধারণা করছে প্রতিষ্ঠানটি।

তবে সতর্কতা হিসেবে অপেরা তাদের সিঙ্ক অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট দিচ্ছে। ব্লগ পোস্টে অপেরা কর্তৃপক্ষ লিখেছে, তারা ইতোমধ্যেই অপেরা সিঙ্ক ব্রাউজার ব্যবহারকারীদের কাছে ই-মেইল পাঠিয়েছে। তারা এ ধরনের ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে তাদের পাসওয়ার্ড বদল করতে অনুরোধ জানিয়েছে। তবে শুধু অপেরা সিঙ্ক ব্যবহারকারীদের নয়, অন্য তৃতীয় পক্ষের মাধ্যমে যারা এটি ব্যবহার করে সেসব পাসওয়ার্ডও রিসেট দিতে বলেছে কর্তৃপক্ষ।

টাইমস অব ইন্ডয়া অবলম্বনে ইমরান হোসেন মিলন

৫ টি মতামত

*

*

আরও পড়ুন