Techno Header Top and Before feature image

মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্পের দ্বিতীয় দিন শুরু

gcpc

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রোববার থেকে ঢাকায় শুরু হয়েছে মেয়েদের তিন দিনব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগিতা ক্যাম্প। সোমবার দ্বিতীয় দিনের মতো প্রতিযোগিতাটি শুরু হয়েছে।

রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে(ইউএপি) মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্পটি আয়োজন করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং সহ-আযোজক রয়েছে ইউএপি।

প্রোগ্রামিং ক্যাম্পটি পরিচালনা করছেন ম্যাসচুয়েট ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থী বৃষ্টি শিকদার। তিনিই ক্যাম্পে প্রোগ্রামিং কনটেস্টের জন্য প্রয়োজনীয় ডাইনামিক প্রোগ্রামিং, ডেটা স্ট্রাকচার, গ্রাফ, নম্বর থিউরি, জ্যামিতি, এডহক প্রোগ্রামিং ইত্যাদি বিষয় নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন।

gcpc
রোববার সকালে ক্যাম্প শুরুর সময় উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সিএসই বিভাগের চেয়ার পারসন ড. বিলকিস জাহান, শিক্ষক অলোক সাহা, আসিফ হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, সমন্বয়কারী মোশারেফ হোসেনসহ আরও অনেকে। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই ক্যাম্প অনুষ্ঠিত হবে।

ক্যাম্পটির পরিচালক বৃষ্টি শিকদার জানান, কিছু বিশেষ কৌশল রপ্ত করে নিয়মিত অনুশীলন ও চর্চার মাধ্যমে প্রোগ্রামিং দক্ষতার উন্নয়ন ঘটানো যায়। এই ক্যাম্পের মাধ্যমে সেটিই সবার কাছে তুলে ধরা হচ্ছে।

ক্যাম্পে রাজশাহী, চট্টগ্রাম, নেত্রকোণা, জাহাঙ্গীরনগর, কুমিল্লা, দিনাজপুর ও ঢাকার বিভিন্ন স্কুল ও বিশ্ববিদ্যালয়ের ৩০ জন মেয়ে অংশ নিচ্ছে।

বিডিওএসএনের সমন্বয়কারী মোশারেফ হোসেন জানান, তাদের #মিসিংডটার কার্যক্রমের আওতায় আগামীতে ঢাকার বাইরেও এমন ক্যাম্পের আয়োজন করা হবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন