দেশে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাছাই প্রক্রিয়ার ধারাবাহিকতায় শুরু হয়েছে  দ্বিতীয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

বাছাই পর্ব থেকে নির্বাচিতরা আগামী ডিসেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশগ্রহণ করবে।

শনিবার সকালে ঢাকায় টিচার্স ট্রেনিং কলেজে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। দেশে অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)।

jso-techshohor

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (বিডিজেএসও)  ২৭ জেলার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন শতাধিক খুদে বিজ্ঞানী অংশ নিচ্ছে। বিজয়ীদের নিয়ে পর্যায়ক্রমে ক্যাম্পের মাধ্যমে ইন্দোনেশিয়ার জন্য ৬ জনকে নির্বাচিত করা হবে।

অলিম্পিয়াডের উদ্বোধন করেন অধ্যক্ষ অধ্যাপক স্বপন কুমার ঢালী। এই সময় আরও উপস্থিত ছিলেন বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান, কোষাধ্যক্ষ বায়েজিদ ভূইয়াসহ আরও অনেকে।

এবারের আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে ডোজ ইন্টারনেট, ক্রো-ল্যাব ও অন্যরকম বিজ্ঞানবাক্স।

২০১৫ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত দ্বাদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ প্রথম অংশগ্রহণ করে এবং বগুড়ার ফারহান রওনক সেখানে ব্রোঞ্চ পদক জেতে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন