Samsung IM Campaign_Oct’20

৫ ব্যক্তির পরামর্শ নেন টিম কুক

tim_cook_
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ৫ বছর অতিক্রম করলেন টিম কুক। এ উপলক্ষে সম্প্রতি ওয়াশিংটন পোস্টের সাথে একটি বর্ধিত সাক্ষাতকার দেন তিনি। সেখানে অ্যাপলের গত ৫ বছরের অর্জন, প্রতিবন্ধকতা ও নিজের নানা কথা জানান টিম কুক।

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি কোম্পানি পরিচালনা করতে গিয়ে কিংবা ব্যক্তিজীবনে প্রতিনিয়তই নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। আর এক্ষেত্রে নিজেও সিদ্ধান্তহীনতায় ভুগতে হয়েছে অ্যাপল নির্বাহীকে। তাই প্রয়োজনে তিনি বিভিন্ন ব্যক্তির পরামর্শ নিয়েছেন। ঐ সাক্ষাতকারে তেমনই ৫ ব্যবসায়ী ও রাজনীতিবিদের নাম প্রকাশ করেছেন তিনি।

tim-cook-apple-ceo-0654_610x407

ওয়ারেন বাফেট
২০১২ সালে অ্যাপল যখন তার স্টেকহোল্ডারদের অর্থ ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় তখন টিম কুক বিখ্যাত বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের পরামর্শ নেন। কারণ তাকে প্রাকৃতিক (ন্যাচারাল) মানুষ হিসেবে মনে করেন টিম। যদিও অন্যদের পরামর্শ পুরোটাই গ্রহণ করেন এমন নয় বলে জানান টিম।

আন্দ্রেসন কুপার
২০১৪ সালে একটি অপ-এডে নিজেকে ‘সহকামী’ হিসেবে গর্বিত বোধ করার ঘোষনা দিয়ে বিব্রত হন কুক। পরে তিনি এ বিষয়ে সিএনএস অ্যাংকর অ্যান্দ্রেসন কুপারের সাথে একাধিকবার আলোচনা ও পরামর্শ নেন। কারণ কুপার কোনো মতামত জনসম্মুখে প্রকাশ করার পর সেটি কিভাবে নিয়ন্ত্রণ বা সামলান সেটি জানার চেষ্টা করেন কুক।

বিল ক্লিনটন
২০১৩ সালে অ্যাপলের ট্যাক্স সম্পর্কিত বিষয়ে প্রথম ‘কংগ্রেশনাল টেস্টিমনি’র সম্মুখীন হতে হয় টিম কুককে। এর আগে বিষয়গুলো ভালোভাবে অবহিত হওয়ার জন্য অনেকের সাথেই আলোচনা করেন কুক। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটনও ছিলেন। ক্লিনটন ফাউন্ডেশনের মাধ্যমে বিলের সাথে আলাপ হয় কুকের।

গোল্ডম্যান স্যাকস প্রধান নির্বাহী লয়েড ব্ল্যাংকফেইন
আগের বিষয়টির জন্যই কুক আরেকজন জনপ্রিয় ব্যবসায়ী গোল্ডম্যান স্যাকসের প্রধান নির্বাহী কর্মকর্তা লয়েড ব্ল্যাংকফেইনের পরামর্শ নেন। কারণ কুক জানতেন লয়েড এর আগে ট্যাক্স সম্পর্কিত বিষয়ে ‘কংগ্রেশনাল টেস্টিমনি’ দিয়েছেন। আর লয়েড তার সাথে সত্য কথাই বলবেন বলে মনে করতেন কুক।

লওরেন পাওয়েল জবস
স্টিভ জবসের স্ত্রী লওরেন পাওয়েল জবসের সাথে প্রায়ই আলোচনা হয় টিম কুকরে। কারণ টিম মনে করেন, লওরেনের একটি লেন্স আছে টিমকে জানারও অ্যাপলকে গভীরভাবে বিবেচনার। স্টিভ জবসের মৃত্যুর দিনকে কুকের সবচেয়ে খারাপ দিন বলে মনে হয়েছিলো বলেও জানান তিনি।

ম্যাশেবল অবলম্বনে রুদ্র মাহমুদ

Comments are closed.

আরও পড়ুন