Header Top

ফারুকীর স্ট্যাটাসে বঙ্গবন্ধুকে জানার আহ্বান

Faruki

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী জাতীয় শোক দিবসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক স্ট্যাটাসে বঙ্গবন্ধুকে জানার আহ্বান জানিয়েছেন।

দেশে সব পক্ষের মধ্যে পারস্পরিক সৌজন্যের চর্চা বাড়িয়ে বিদ্বেষ ভুলে কাঁধে কাঁধ রেখে চলার আহ্বান জানিয়েছেন।

ফারুকী লেখেন, বঙ্গবন্ধুর মৃত্যু দিনে কাঙালী ভোজ উৎসবের চেয়ে বড় কাজ হইতো উনার আত্মজীবনীটা সবাইরে পড়তে দিলে। যদিও কাঙালী ভোজের খাওয়া আমার পছন্দ এবং পাড়ায় পাড়ায় বঙ্গবন্ধুর ভাষণ বাজছে শুনতে ভালোও লাগে। এর সাথে বইটা পাঠের বা তার ভেতরের গল্প মানুষকে জানালে সবচেয়ে বড় কাজ হইতো।

Faruki
তবে বঙ্গবন্ধু যে একজন জাঁদরেল নেতা হিসেবে কখনো ভারত-পাকিস্তানের গোলামি করেননি আর এ থেকে শিক্ষা নেওয়ার আছে জানিয়ে তিনি লিখেছেন, ভারতীয় হেজেমনি, পাকিস্তানি হেজেমনি এসবের বাইরে গিয়ে মেরুদন্ড সোজা করে দাঁড়ানো হাতে গোনা কয়েকজন নেতার একজন তিনি। এটা থেকে শিক্ষা নিলে আজকের প্রজন্মের বিশাল লাভ হইতো।

আর বঙ্গবন্ধুকে নিয়ে তার কোনো সিনেমা করার সম্ভাবনা নাই জানিয়ে বলেন, জ্বি না ভাই, বঙ্গবন্ধুরে নিয়া কোনো মহৎ ছবি বানানোর সম্ভাবনা আগামী তিরিশ বছর দেখি না। কিছু প্রোপাগান্ডা ছবি অবশ্য হইলেও হইতে পারে যেখানে হয় উনাকে দেবদূত বানাবে অথবা ভিলেন। পরস্পর পরস্পরকে ধ্বংসের চিন্তায় উন্মত্ত দুই ভাগ হইয়া থাকা জাতি এর বেশী কিছু গ্রহণে সক্ষম নয়।

Screenshot_1

আবার দিবসটি নিয়ে সব পক্ষকে এক হয়ে সামনে এগোনোর কথাও বলেন তিনি। তিনি লেখেন, এটা দুঃখজনক কিন্তু কাটাকুটি খেলতে খেলতে আমরা এখন এই জায়গায় এসে ঠেকেছি। অবশ্য এইবার কেক না কেটে বেগম খালেদা জিয়া এই খেলায় কিছুটা রাশ টেনেছেন। আশা করি সামনের দিনগুলোতে দুই পক্ষেই পারস্পরিক সৌজন্যের চর্চা বাড়তে দেখবো। কারণ আশাই আমাদের একমাত্র ভেলা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন