Header Top

শোকের কালোয় ফেইসবুক

Bangabhandu-Bangladsh-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু বার্ষিকীতে শোকের ছায়ায় কালো হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ওয়াল।

জাতীয় শোক দিবসে কোটি বাঙালি স্মরণ করছে বঙ্গবন্ধুকে। নানা ভাবে অনেকই করছেন স্মৃতিচারণ। সে সবই এখন দেখা যাচ্ছে ফেইসবুকের ওয়ালে।

আবার অনেকেই শোক দিবস উপলক্ষে নিজেদের প্রোফাইল ছবি বদলেছেন কালো রঙে। কেউবা কাভার ফটো করেছেন বঙ্গবন্ধুর ছবি দিয়ে।

Bangabhandu-Bangladsh-Techshohor
আবার এমন দিনে এসে জোরালো হয়ে ওঠে বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচারের দাবি। অনেকেই সেই দাবি করে খুনীদের দেশে এনে শাস্তি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নজর ফেরাতে চেয়েছেন।

এমনই দাবি করেছেন মাহফুজ মিশু নামের এক ব্যবহারকারী। তিনি লিখেছেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডই বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী ঘটনা। এর দায় যারা স্বীকার করেছে কিংবা যারা সর্বোচ্চ আদালতে দোষী প্রমাণিত, তাদের শাস্তি কার্যকর করতে না পারা মানবতার ব্যর্থতা। নানা অজুহাতে যারা খুনীদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছে বা দিচ্ছে, তারা মানবাধিকার লংঘনকারী। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে কথিত নিরপেক্ষ সুশীল কিংবা দেশি বিদেশি মানবাধিকার সংগঠনগুলো কি কিছু বলেছিল?

আবার বঙ্গবন্ধুকে সঠিকভাবে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে প্রকৃত শিক্ষা দেওয়ার দাবি জানিয়েছেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। তিনি লিখেছেন, যথাযথ কর্তৃপক্ষের কাছে সনির্বন্ধ আর্জি, হিমালয় পর্বতসম সাহস আর ব্যক্তিত্বের অধিকারি বাঙালি জাতির অনেক গর্বের বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে প্রজন্মের প্রয়োজনানুগ ভাবে উপস্থাপন করা হোক।

তবে বঙ্গবন্ধু যে শুধু একজন ব্যক্তি ছিলেন না সে বিষয়টি নিয়ে ফেইসবুকের ওয়ালে পোস্ট দিয়েছেন শরিফুল হাসান নামের একজন। তিনি লিখেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নিছক ব্যক্তি নন, তিনি একটি প্রতিষ্ঠান, একটি আন্দোলন, একটি বিপ্লব, একটি গণঅভ্যুত্থানের নাম। তিনি একটি জাতির স্থপতি। তিনি মহাকাব্যিক এবং তিনি নিজেই ইতিহাস। বঙ্গবন্ধুই বাংলাদেশ।

আকবর হোসেন একজন কবিতার ভঙ্গিতে লিখেছেন, কিছু কিছু জীব/চায়নি দেশ থাকুক সজীব, কিছু কিছু জীব/চায়নি থাকুক মুজিব, সেই জীবগুলো আস্তাকুড়ে/স্মৃতিতে রয়েছেন মুজিব।

তবে অনেকেই শোক দিবসে বিভিন্ন ভাবে জাতীর জনককে স্মরণ করার ছবি শেয়ার করেছেন ফেইসবুকের মাধ্যমে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন