Header Top

বঙ্গবন্ধুকে জানতে নানা অ্যাপ

bangabandhu app-TechShohor

রুদ্র মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী সোমবার। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালিকে জানতে আগ্রহের শেষ নেই। তাইতো তাঁর ব্যক্তিজীবন এবং দিকনির্দেশনামূলক রাজনৈতিক কর্মকান্ড নিয়ে তৈরি হয়েছে ‘বঙ্গবন্ধু’সহ বেশ কয়েকটি মোবাইল অ্যাপ্লিকেশন।

গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এসব অ্যাপ্লিকেশন ডাউনলোড করা যাচ্ছে।

স্মার্টফোন ও ইন্টারনেটের অগ্রযাত্রার এই সময়ে দেশের জনগণ বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে মহান এ রাষ্ট্র নায়কের জীবন ও দর্শন খুব সহজেই জানা যাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নামের অ্যাপ্লিকেশনটির মাধ্যমে।

বঙ্গবন্ধু মোমোরিয়াল ট্রাস্টের জন্য অ্যাপটি তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধনের পর অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। সম্প্রতি অ্যাপটির নতুন সংস্করণে বঙ্গবন্ধুর রঙিন ভিডিওচিত্র (ভাষণ) সংযুক্ত করা হয়েছে।

bangabandhu app-TechShohor

২০১৪ সালে বঙ্গবন্ধুকে নিয়ে এ অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগ নেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতেই এমসিসি লিমিটেডের মাধ্যমে অ্যাপটি বানানোর উদ্যোগ নেন।

অ্যাপটিতে প্রবেশ করলে মূল মেন্যুতে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার, চিঠি, বঙ্গবন্ধু ফটো গ্যালারী এবং বঙ্গবন্ধু জাদুঘর এই ছয়টি মেনু পাওয়া যাবে।

আত্মজীবনীতে প্রবেশ করলে সংক্ষিপ্ত জীবনী এবং অসমাপ্ত আত্মজীবনী নামে দুইটি সাব মেনু পাওয়া যাবে।

সংক্ষিপ্ত জীবনীতে ১৯২০ থেকে শুরু করে ১৯৭৫ সাল পর্যন্ত বিভিন্ন ঘটনাবহুল সময়ে বঙ্গবন্ধুর কর্মকান্ড জানা যাবে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া একজন সাধারণ ছেলে কিভাবে একটি রাষ্ট্রের, একটি জাতির জনক হয়ে ওঠেন তার ধারাবাহিক বর্ননা আছে এখানে।

অসমাপ্ত জীবনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির পিডিএফ ভার্সন পাওয়া যাবে। এছাড়া সংশ্লিষ্ট ক্যাটাগরিতে গুরুত্বপূর্ণ সকল ভাষণ, দুর্লভ ছবি, সাক্ষাতকার, বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠিসহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।

অ্যাপটি ইতিমধ্যেই প্রায় ১ লাখবার ইনস্টল হয়েছে বলে জানা গেছে। গত ১৯ মার্চ অ্যাপটির ১.০.৮ সংস্করণ প্রকাশ করা হয়।

গুগল প্লে স্টোর থেকে আগ্রহীরা অ্যাপটি ইনস্টল করতে পারবেন।

এছাড়া গুগল প্লে স্টোরে বঙ্গবন্ধুকে নিয়ে আরও কিছু অ্যাপ পাওয়া গেছে। যেগুলো ব্যক্তিগতভাবে বিভিন্ন অ্যাপস ডেভেলপাররা তৈরি করেছেন। এ লিংক থেকে সেগুলো পাওয়া যাবে।

তবে যথাযথ তথ্য পেতে সরকারি উদ্যোগে তৈরি ‘বঙ্গবন্ধু’ অ্যাপটি ব্যবহারের তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।

*

*

আরও পড়ুন