নাসা স্পেস অ্যাপসের অ্যাক্সিলারেটর কার্যক্রমের ঘোষণা

Nasa-space-app-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রজেক্টের অ্যাক্সিলারেটর কার্যক্রমের ঘোষণা দিয়েছে যৌথ আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে ‘স্পেস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলারেটর’ শীর্ষক কার্যক্রম সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এসব কথা জানান আয়োজকরা।

অনুষ্ঠানে স্পেস অ্যাপস বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু জানান, এই অ্যাক্সিলারেটর কার্যক্রমের অধীনে প্রাথমিকভাবে সারাদেশ থেকে চারটি দল নির্বাচন করে তাদেরকে গবেষণাগার, মেন্টরিং, প্রকল্পের ভবিষ্যৎ বাণিজ্যিক কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়াসহ বিভিন্ন সহযোগিতা করা হবে।

Nasa-space-app-Techshohor
এছাড়া মহাকাশ ও অন্যান্য গবেষণা সম্পর্কিত যেকোনো তথ্য সরবরাহ করবে নাসা। প্রাথমিকভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করে এই কার্যক্রম শুরু হচ্ছে। পরবর্তীতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই কার্যক্রম সম্প্রসারণ করা হবে বলে জানান অপু।

আগ্রহীদের আগামী ৩১ আগস্টের মধ্যে স্পেস অ্যাপস বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জসহ অন্যান্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমাদের দেশের তরুণরা ইতিমধ্যেই ভালো করছে। বেসিস ও স্পেস অ্যাপস বাংলাদেশের এই উদ্যোগ অনেক ভালো প্রকল্প তুলে আনবে বলে প্রত্যাশা করেন তিনি।

তথ্যপ্রযুক্তি বিভাগ সব সময় এসব তরুণদের সঙ্গে থাকবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তরুণরা নাসার মতো প্রতিষ্ঠানের আয়োজনে অ্যাপ তৈরি করে যে সক্ষমতা অর্জন করেছে তা কাজে লাগিয়ে বিশ্বের হাজার কোটি ডলারের অ্যাপের বাজারে প্রবেশ করতে হবে। নিজেদের সেখানে জানান দিতে হবে। এই প্রোগ্রামের ভালো প্রকল্পগুলোকে তথ্যপ্রযুক্তি বিভাগের কানেক্টিং স্টার্টআপ, ইনোভেশন প্রজেক্টসহ বিভিন্ন প্রকল্প সহায়তায় যুক্ত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে এফবিসিসিআই পরিচালক ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের পার্টনার শামীম আহসান বলেন, বাংলাদেশ থেকে অনেকেই এখন নাসায় কাজ করছেন। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মাধ্যমে তরুণরা নাসায় নিজেদের আধিপত্য বিস্তার করে প্রধান বিজ্ঞানীর পদটিও দখল করুক বলে বলেন তিনি।

আরিফুল হাসান অপুর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বেসিস ও অনুষ্ঠানের সভাপতি মোস্তাফা জব্বার, বেসিস জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, এই কার্যক্রমের অ্যাকাডেমি পার্টনার ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন