নয়টি উদ্ভাবনকে তথ্যপ্রযুক্তি বিভাগের অনুদান ৯০ লাখ টাকা

Innovation-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নয়টি উদ্ভাবনী ধারণাকে মোট ৯০ লাখ টাকার আর্থিক অনুদান দিয়ে যাত্রা শুরু হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০২১ সালের মধ্যে এক হাজার উদ্ভাবন প্রকল্প।

এই প্রকল্পের আওতায় তথ্যপ্রযুক্তি বিভাগ ২০২১ সালের মধ্যে হাজারটি ধারণাকে একটি শক্ত অবস্থানে নিয়ে গিয়ে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অন্যতম ভূমিকা রাখতে চায়।

অনুদান পাওয়া নয়টি প্রকল্প হলো, উন্নয়নশীল দেশগুলোর জন্য ক্লাউড নির্ভর স্বাস্থ্যসেবা বা ভার্চুয়াল হেলথ সার্ভিস, প্রকৃত সময়ের মধ্যে চালককে সচেতন করে দেওয়া, হিরোজ অব ৭১ : রিটেলিয়েশন, হাতুরিয়া, ভয়েজ, বিল্যান্সার ১০ লাখ করে, মায়া আপা ২০ লাখ এবং মোবাইলে ট্রাফিক আপডেট ‘গো’ ও বিডি মার্শিয়ান-১ পাঁচ লাখ করে অনুদান পেয়েছে।

Innovation-Techshohor
অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিভিন্ন সময়ে দেশের মানুষ নানা ধরনের উদ্ভাবনী ধারণা ও উদ্ভাবন দিয়ে বিশ্বকে তাক লাগাতে সক্ষম হয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ থেকে বেশ কয়েকটি দেশীয় উদ্ভাবন সারা বিশ্বে সাড়া জাগাবে এবং তাদের মেধার সক্ষমতা প্রমাণ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি’র এমডি হোসনে আরা বেগম এনডিসি, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, সুশান্ত কুমার সাহা, পার্থ প্রতিম দেব, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি’র কন্ট্রোলার আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিনসহ আরও অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন