কোয়ালকমের প্রায় ১০০ কোটি অ্যান্ড্রয়েডে নিরাপত্তা ত্রুটি!

Qualcomm-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী ৯০ কোটির বেশি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ কোয়াডরুটার ত্রুটি দিয়ে আক্রান্ত হয়েছে বলে বলছে নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান চেক পয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস।

এই ত্রুটিগুলো ধরা পড়েছে কোয়ালকম প্রসেসর চালিত স্মার্টফোনগুলোতে। আর এই কোয়াডরুটারের চারটি দুর্বলতার কারণে স্মার্টফোনটি সহজেই হ্যাক ও তার নিয়ন্ত্রণ করা সম্ভব বলে বলছে প্রতিষ্ঠানটি। এই সুযোগ কাজে লাগিয়ে আক্রমণকারীরা স্মার্টফোনের আংশিক অথবা পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে ব্যক্তিগত ডাটা নিয়ে নিতে সক্ষম হচ্ছে। এমনকি ব্যক্তিগত স্পর্শকাতর অথবা এন্টারপ্রাইজ ডাটাও নিয়ে নিতে পারবে বলে জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

এটি কয়েকটি ভাবে কি লগইন করে, জিপিএস ট্র্যাকারের সাহায্যে এবং অডিও অথবা ভিডিও কল রেকোর্ড করে হতে পারে বলে একটি ব্লগপোস্টে জানিয়েছে চেক পয়েন্ট।

Qualcomm-techshohor
হ্যকাররা চারটির মধ্যে যেকোনো প্রক্রিয়া ব্যবহার করতে পারে। আর এ ধরনের একটি অ্যপ্লিকেশন ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই তার সুযোগ কাজে লাগাতে পারে। ব্যবহারকারী যখন তার অ্যাপ্লিকেশনটি ইনস্টল করবে তখন এটিও ইনস্টল হয়ে যেতে পারে বলে ওই ব্লগ পোস্টে বলা হয়েছে।

এজন্য অবশ্য চেক পয়েন্ট অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব অ্যান্ড্রয়েড আপডেট দেওয়ার কথা বলেছে। তবে এক্ষেত্রে অবশ্যই অ্যাপটি ইন্সটলের সময় ভালো করে পড়ে তা অনুসরক করতে বলেছে প্রতিষ্ঠানটি। তবে এই ইন্সটলের সময় যেন অন্য কোনো অ্যাপ চালু না হয় বা ইন্সটল না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার পরামর্শও দিয়েছে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক উন্মোচন করা ও জনপ্রিয় কিছু স্মার্টফোন যেমন স্যামসাং গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজ, ওয়ানপ্লাস থ্রি, গুগল নেক্সাস ৫এক্স, নেক্সাস৬, নেক্সাস ৬পি, এলজি জি৪, জি৫, এলজি ভি১০, ওয়ানপ্লাস ওয়ান, ওয়ানপ্লাস টু, ওয়ানপ্লাস থ্রি এবং অন্যান্য আরও কিছু স্মার্টফোনে কোয়ডরুটার ত্রুটি ধরা পড়েছে।

এই বছরের শুরু বা মে মাসের দিকে কয়েক মিলিয়ন কোয়ালকম প্রসেসরের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সামান্যরূপে এই ত্রুটি ধরা পড়ে। আর এর মধ্য দিয়েই হ্যাকাররা স্মার্টফোনে ঢুকতে সক্ষম হচ্ছে বলে জানায় চেক পয়েন্ট।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন