Techno Header Top

ফেইসবুকে স্প্যামারদের দিন ফুরাচ্ছে!

গ্রামীণফোন-ফেইসবুক-ফ্রি-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইদানিং আকর্ষনীয় বা রঙচঙ মাখিয়ে শিরোনাম দিয়ে ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর চেষ্টা বেড়েই চলেছে। অনেকটা তিলকে তাল বানানোর চেষ্টা। ঐ শিরোনাম বা লিংকে ক্লিক করে পাঠকরা বিভ্রান্ত হচ্ছেন। তবে ফেইসবুকে এমন পাবলিশারদের দৌরত্ব কমতে যাচ্ছে। কারণ ‘ক্লিকবাইট’ নামক এ ধরণের শিরোনাম বা লিংক ফেইসবুক থেকে সরিয়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার ফেইসবুক তাদের নিউজ ফিড অ্যালগরিদম পরিবর্তন করেছে। যা নিউজ ফিডে সবচেয়ে বড় ধরনের পরিবর্তন আনবে।

উদাহরণ হিসেবে ফেইসবুক বলেছে, আপনি বিশ্বাসই করতে পারবেন না কে লাল গালিচায় চড়েছেন ও পড়ে গেছেন, কিংবা অ্যাপল আপনার জন্য সত্যিই খারাপ এমন লেখা আর ফেইসবুকে শোভা পাবে না।

গ্রামীণফোন-ফেইসবুক-ফ্রি-টেকশহর

ফেইসবুকে পণ্য ব্যবস্থাপনা বিভাগে ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মসেরি বলেন, গতবছর ধরে ফেইসবুক ক্লিকবাইট রোধে কিছু ছোট পরিবর্তন এনেছে। ২০১৪ সালের পর থেকে এ বিষয়ে ফেইসবুকে নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে নতুন পরিবর্তনটাই সবচেয়ে বড়। ফেইসবুকে স্প্যামারদের দিন ফুরাচ্ছে।

ফেইসবুক টিম দশ হাজারের অধিক শিরোনামকে ধরে বিভিন্ন ক্যাটাগরি তৈরি করেছে। একটি প্রকৃত শিরোনাম ও সেটি অতিরঞ্জিত করে প্রকাশ করা শিরোনামকে বিবেচনা করা হয়। ধরন বুঝে ফেইসবুক অ্যালগরিদম স্প্যামিং লিংকগুলোকে নিউজফিডের একেবারে নিচে রাখবে। আর কোনো পাবলিশার যদি অত্যাধিক পরিমানে এই ধরনের লিংক বা শিরোনাম প্রকাশ করে পাঠকদের বিভ্রান্ত করে তাহলে তাদেরকে ফেইসবুক থেকেই সরিয়ে দেওয়া হবে।

ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়, ফেইসবুক পাঠকদের সত্য ঘটনাটি জানাতে চায়। এজন্য সরাসরি ও স্পষ্ট শিরোনাম হওয়া উচিত।

বিজনেস ইনসাইডার অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন