ঘরে বসেই ওয়্যারলেস স্পিকারে কনসার্ট

phantom-gold-devialet-wireless speaker-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেখতে অনেকটা হেয়ার ড্রায়ার কিংবা বড় ডিমের মতো। আসলে এটি একটি লাউডস্পিকার। তাও আবার তারবিহীন (ওয়্যারলেস)। এই স্পিকারটির মাধ্যমে ঘরে বসেই রক কনসার্ট উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান ডেভিয়ালেট দাবি করেছে, এটি বিশ্বের সবচেয়ে ভালো তারবিহীন স্পিকার। যা উচ্চমানের সাউন্ড সিস্টেমের মতোই সুবিধা দেবে। দামের ক্ষেত্রেও দামি গাড়ির মতোই।

ফ্যান্টম নামের এই স্পিকারের দাম শুরু ১ হাজার ৯৯০ ডলার থেকে। মাঝারি মানেরটা ২ হাজার ৩৯০ ডলার ও গোল্ড সংস্করণের ডিভাইসটি ২ হাজার ৯৯০ ডলার। এগুলোর মধ্যে পার্থক্য মূলত এর শক্তিতে। গোল্ড সংস্করণটি ৪ হাজার ৫০০ ওয়াট এবং ১০৮ ডেসিবেলে রক কনসার্ট সরাসরি শোনার অভিজ্ঞতা দেবে। আর কমদামি সংস্করণটি ৯৯ ও ১০৫ ডেসিবেলেও অসাধারণ কাজ করবে।

phantom-gold-devialet-wireless speaker-TechShohor

আসলেই কি এটি ততোটা উচ্চশব্দ তৈরি করতে পারবে? আপাতভাবে সেটি বাস্তব মনে না হলেও ডেভিয়ালেট তাদের অ্যানালগ ডিজিটাল হাইব্রিড প্রযুক্তি ব্যবহার করছে, যা তাদের ৩০ হাজার ডলারের অ্যামপ্লিফায়ারে ব্যবহার হয়েছে।

২০০৭ সালে যাত্রা করা ডেভিয়ালেট ২০১০ সালে প্রথম বাণিজ্যিক পণ্য বাজারে আনে, যা ছিলো ১৪ হাজার ডলারের একটি অ্যামপ্লিফায়ার। অধিক পরিমান বিক্রির চেয়ে তারা মূলত কোম্পানির জনপ্রিয়তা বাড়াতেই বেশি গুরুত্ব দিয়েছিলেন।

বর্তমানে প্রতিবছর ৩০০ কোটি অ্যামপ্লিফায়েড পণ্য বিক্রি হয়, যেখানে মাত্র ১০০ মিলিয়ন অডিও পণ্য। এই বাজারকে সম্প্রসারিত করতেই কাজ করছে ডেভিয়ালেট, জানান কোম্পানির প্রতিষ্ঠাতা সানি।

সিএনএন মানি অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন