ভুটানকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করবে এটুআই

A2I-Bhutan-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উন্নয়নে উদ্ভাবনে জনপ্রশাসন-২০১৬ আন্তর্জাতিক সম্মেলনের শেষ দিনে ভুটান সরকারের ‘ডিপার্টমেন্ট অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড টেলিকম(ডিআইটিটি)’ এর সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই) প্রোগ্রামের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এই সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশ সরকার ভুটান সরকারকে মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল সেন্টার, ই-হেলথ, ই-পেমেন্ট, পোর্টাল, সেবা পদ্ধতি সহজজীকীকরণ, তথ্যপ্রযু্ক্তি প্রশিক্ষণ ও গভর্নমেন্ট এন্টারপ্রাইজ আর্কিটেকচার বিষয়ে সহযোগিতা প্রদান করবে।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটারের মিলনায়তনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার এবং ভূটান সরকারের ডিআইটিটি’র আইসিটি কর্মকর্তা জিগমে তেনজিং চুক্তিতে স্বাক্ষর করেন।

A2I-Bhutan-techshohor
এ সময় ভুটান সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী ডি.এন ডানগায়েল উপস্থিত ছিলেন।

এর আগে একই ধরনের উদ্যোগে গত বছর মালদ্বীপ সরকারের ‘ন্যাশনাল সেন্টার ফর ইনফরমেশন টেকনোলজি’ (এনসিআইটি) এর সঙ্গে এটুআই প্রোগ্রামের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। এ উদ্যোগ সাউথ সাউথ কো-অপারেশন জোরদার করতে ভূমিকা রাখছে বলে বলেন কর্মকর্তারা।

উন্নয়ন উদ্ভাবনে জনপ্রশাসন-২০১৬ আন্তর্জাতিক সম্মেলনের শেষ দিনে ‘সল্ভ-এ-থন’ প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার হিসেবে ক্রেস্ট ও প্রাইজমানি দেওয়া হয়।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ এটুআই, ভুটান ও বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারার উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন