STE 2019 (summer) in news page

দরকারি ফিচারে ফায়ারফক্সের নতুন সংস্করণ

Firefox for IOS-TechShohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইওএস ডিভাইসের জন্য মজিলা তাদের ফায়ারফক্স ব্রাউজারের নতুন সংস্করণ এনেছে। বৃহস্পতিবার উন্মুক্ত করা এই সংস্করণটি আগের চেয়ে বেশি দ্রুতগতির, সহজ ও দরকারি নানা ফিচার নিয়ে এসেছে।

নতুন ফিচারের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো- এখন ব্যবহারকারী চাইলে ডিফল্ট সার্চ ইঞ্জিনের পাশাপাশি অন্য সার্চ ইঞ্জিন যেমন উইকিপিডিয়া যুক্ত করতে পারবেন।

ফায়ারফক্সের পণ্য বিভাগের ভাইস প্রেসিডেন্ট নিক গুয়েন জানান, ব্যবহারকারী একটি ওয়েবসাইটে যাওয়ার পর তার সার্চ বক্সে ম্যাগনিফাইং গ্লাসে ট্যাপ করলে সেটি সার্চ ইঞ্জিনের লিস্টে যুক্ত হবে।

Firefox for IOS-TechShohor

আরেকটি দারুন ফিচার হলো- নতুন এই ব্রাউজারটি ৪০ শতাংশ সিপিইউ কম ব্যবহার ও ৩০ শতাংশ পর্যন্ত মেমরি কম ব্যবহার করবে। ফলে ওয়েব পেইজকে দ্রুত দেখাবে ও ব্যাটারি খরচ কমবে।

নতুন সংস্করণটিতে অ্যাপের নেভিগেশন উন্নত করা হয়েছে। টুলবারে একেবারেই নতুন মেনু যুক্ত করা হয়েছে, যা ব্যবহারকারীদের সহজে নেভিগেশন করতে ও সচরাচর যেসব ফিচার লাগে সেগুলো ব্যবহার সহজ করেছে। এর মধ্যে বুকমার্ক করা থেকে শুরু করে একটি পেইজের কোনো টেক্সট খুঁজে পাওয়ার ফিচারও রয়েছে।

এছাড়া নতুন সংস্করণে ব্যবহারকারী বন্ধ হয়ে যাওয়া সকল ট্যাব ফিরে পেতে ও ওপেন থাকা আরেকটি ট্যাবে সহজেই যেতে পারবে। প্রয়োজনীয় ওয়েব পেইজকে হোমপেইজ হিসেবেও সেট করা যাবে। হোম বাটনের মাধ্যমে ওয়েবসাইটটি তাৎক্ষনিকভাবে দেখা যাবে।

টিওই অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

আরও পড়ুন