৩২ বিলিয়নে এআরএম কিনলো সফটব্যাংক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বিশ্বে সেমিকন্ডাকটর বাজারে শীর্ষ স্থানে থাকে চিপ নির্মাতা প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংস কিনে নিয়েছে সফটব্যাংক গ্রুপ কর্পোরেশন।

আর এই অধিগ্রহণের জন্য সফটব্যাংককে ব্যয় করতে হয়েছে ৩২ বিলিয়ন মার্কিন ডলার। এটিই সফটব্যাংক গ্রুপ কর্পোরেশনের সবচেয়ে বেশি অংকের বিনিয়োগ।

চিপ নিমার্তা প্রতিষ্ঠান হিসেবে এআরএম এর সুনাম বিশ্বখ্যাত। সনি, অ্যাপল, স্যামসাং, হুয়াওয়েসহ সারা বিশ্বের প্রায় ৯৫ শতাংশ স্মার্টফোনে ব্যবহার হচ্ছে এআরএম’য়ের তৈরি চিপ। এই অধিগ্রহণের মাধ্যমে সফটব্যাংক জাপানের টেলিযোগাযোগ খাতে আরও এক ধাপ এগোলো।

Techshohor Youtube

arm-techshohor
চুক্তি অনুযায়ী সফটব্যাংক অধিগ্রহণ করলেও কোম্পানির প্রধান কার্যালয় কেমব্রিজেই থাকবে। সফটব্যাংক শেয়ার প্রতি এআরএমকে ১৭ পাউন্ড প্রদান করবে।

এছাড়া ধারণা করা হচ্ছে, এই বিনিয়োগের ফলে নতুন গতি পাবে এআরএম। আগামী পাঁচ বছরে প্রতিষ্ঠানে কর্মীর সংখ্যা বেড়ে দ্বিগুণ হবে।

সফটব্যাংকের প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসায়োশি সন এই অধিগ্রহণ সম্পর্কে বলেন, সম্প্রতি সফটব্যাংক ইন্টারনেট অব থিংস বা আইওটি’তে বিনিয়োগ করেছে। আইওটি নিয়ে কাজের ক্ষেত্রে এআরএম বেশ সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য জাপানের বাইরে সফটব্যাংক বড় অঙ্কের বিনিয়োগ করেছিল চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবাতে। এখনো সেখানে সফটব্যাংকের ছয় হাজার ৫০০ কোটি ডলারের শেয়ার রয়েছে। ভারত ও চীনের বিভিন্ন অনলাইন স্টার্টআপে বিনিয়োগ করেছে সফটব্যাংক।

রয়টার্স অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন: 

*

*