Techno Header Top and Before feature image

বাংলাদেশকে সাইবার নিরাপত্তায় সহায়তা করবে ফিলিপাইন

Hacker-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিলিপাইন বাংলাদেশকে সাইবার নিরাপত্তায় সহায়তা করতে চায়। এজন্য দেশটির নাও কর্পোরেশন এবং এশিয়ান ইন্সটিটিউট অব জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন (এআইজেসি) প্রতিষ্ঠান বাংলাদেশ সরকার, এখানকার প্রযুক্তি, শিক্ষা, বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও)সহ বেশ কয়েকটি খাতে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

সম্প্রতি বাংলাদেশ থেকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) একটি প্রতিনিধি দল ফিলিপাইন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে ফিলিপাইন ঘুরে আসেন। সেই সফরেই ফিলিপাইনের কয়েকটি প্রতিষ্ঠান বাংলাদেশের সঙ্গে বিপিও সেক্টরে কাজের পাশাপাশি সরকারের বিভান্ন খাতে সাইবার নিরাপত্তায় সহায়তা করবে বলে জানিয়েছে।

বাক্যের ওই সফরের উদ্দেশ্য ছিল বিপিও খাতের নানা ধারণা ও অভিজ্ঞতা নিয়ে দুই দেশের মধ্যে মতবিনিময় এবং আগামীতে পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণ করা। যার মধ্যে সাইবার সিকিউরিটি বিষয়টিও মুখ্য ছিল।

Hacker
প্রতিনিধি দল ফিলিপাইনে গিয়ে নাও কর্পোরেশনসহ বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ঘুরে আসেন।

সেসময় একটি সেমিনারে নাও কর্পোরেশন এবং এশিয়ান ইন্সটিটিউট অব জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন (এআইজেসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেল ভালেস্কো ভিলার্ডি বিশ্বের বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তার দিক তুলে ধরেন। বিশেষ করে ফেইসবুক, ইনস্টাগ্রামসহ বড়বড় প্রযুক্তি জায়ান্টদের সাইবার নিরাপত্তা নিয়ে একটি উপস্থাপনা দেন মেল ভালেস্কো।

ভালেস্কো তার উপস্থাপনায় সাংগঠনিকভাবে একটি ‘যুক্তিসংগত নিরাপত্তা’র উপর জোর দেন। যেখানে একসঙ্গে কাজ করে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তায় এজেন্সি হিসেবে কাজ করা যায়।

নাও এর বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা প্রদানে রিয়েল টাইম ডায়গনিস্টিক, মনিটর টুলস, কাউন্টার অ্যাটাক টুলস, কর্মী এবং প্রযুক্তিগত সেবা সহায়তা দিয়ে থাকে বলে বলেন ভালেস্কো।

সেখানে ভালেস্কো বাংলাদেশসহ বিভিন্ন দেশে এখন সাইবার হামলা হতে পারে বলে তিনি এর মোকাবিলা করার জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান।

আন্তর্জাতিক অর্থনৈতিক সেক্টরে বিশ্বে এখন প্রায় ৮১ মিলিয়ন ডলার ব্যয় হচ্ছে শুধু সাইবার নিরাপত্তায়। বিষয়টি নিয়ে ফিলিপাইনের ম্যানিলায় ২৭ জুলাই বাংলাদেশের দূতাবাস সাইবার সিকিউরিটি নিয়ে একটি আন্তর্জাতিক ফোরাম আয়োজন করছে।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন