র‍্যানসমওয়্যার প্রতিরোধে নতুন সফটওয়্যার তৈরি

ransomware virus-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট বিশ্বে বর্তমানে এক আতঙ্কের নাম। অপ্রতিরোধ্য হয়ে উঠা এই ভাইরাস বিশ্বব্যাপী অনেকেরই মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে। তবে বিজ্ঞানীদের ডেভেলপ করা নতুন সফটওয়্যার ‘র‍্যানসমওয়্যার’কে থামাতে সক্ষম!

এমনই সফটওয়্যার ডেভেলপ করেছেন ইউনিভার্সিটি অব ফ্লোরিডার একদল বিজ্ঞানী। সফটওয়্যারটি প্রাথমিক পর্যায়ে র‍্যানসমওয়্যারকে থামাতে না পারলেও কিছুটা আক্রান্ত হওয়ার পর তা প্রতিরোধ করতে পারবে।

ransomware virus-TechShohor

ইউএফের কম্পিউটার ও তথ্যবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক প্যাট্রিক ট্রেয়নর বলেন, ক্রিপ্টোড্রপ নামের এই সফটওয়্যার আক্রান্ত ডিভাইসে ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। ফলে একটি হার্ডড্রাইভ বা মেমরির মাত্র অল্পসংখ্যক ফাইল আপনি হারাতে পারেন। অন্যসব ঠিকই থাকবে। ফলে হ্যাকারকে কোনো অর্থ দিতে বাধ্য হতে হবে না।

প্যাট্রিক আরও জানান, এটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। আগামীতে সফটওয়্যারটি উন্নয়ন করা হবে ও র‍্যানসমওয়্যার প্রতিরোধে অধিক কার্যকরী করা হবে।

গত মে মাসে এফবিআই সতর্কতা জারি করে যে, গতবছরের তুলনায় এ বছর র‍্যানসমওয়্যার আক্রান্তের পরিমান দ্বিগুন হয়েছে, যা ক্রমান্বয়ে বাড়ছে।

গতবছর প্রায় ২ হাজার ৪০০ অভিযোগ জমা পড়ে এফবিআইয়ের কাছে। এতে ক্ষতিগ্রস্থ হয়ে ব্যক্তিগত ও প্রতিষ্ঠান ২৪ মিলিয়নের অধিক অর্থ হ্যাকারকে দিতে বাধ্য হয়েছে।

উল্লেখ্য, র‍্যানসমওয়্যার হলো এমন একটি ভাইরাস যার মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর বিভিন্ন ফাইল এনক্রিপ্ট করে ফেলতে এবং তা ফিরিয়ে দিতে অর্থ দাবি করতে পারে। এভাবে প্রতিনিয়ত ভোগান্তির অভিযোগ শোনা যাচ্ছে।

বিবিসি অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন