Header Top

বরাবরের মতো শীর্ষে ফেইসবুক

Facebook ecommerce-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখনও সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বিশ্বব্যাপী ফেইসবুক অন্যদের উপর ছড়ি ঘুরিয়ে চলছে। সবচেয়ে বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে জুনে সবার উপরে রয়েছে মাধ্যমটি।

একই সঙ্গে ফেইসবুকের সহযোগী প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামও রয়েছে তালিকার উপরের দিকে। স্ট্যাটিসটা নামের একটি প্রতিষ্ঠান প্রতি মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন ম্যাসেজিং অ্যাপ্লিকেশনের সক্রিয় ব্যবহারকারীর হিসাব প্রকাশ করে।

জুনের হিসাবে ফেইসবুকে ১৬৫ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে সবার উপরে রয়েছে। এরের পরের অবস্থানে থাকা ভয়েস কল ও ম্যাসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে সক্রিয় ছিলেন ১০০ কোটি ব্যবহারকারী। ম্যাসেঞ্জার ৯০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে তৃতীয় অবস্থানে ছিল।

Facebook-techshohor

এ ছাড়া মার্ক জাকারবার্গের আরেক প্রতিষ্ঠান ছবি শেয়ারিং অ্যপ্লিকেশন ইনস্টাগ্রামে সক্রিয় ব্যবহারকারী ছিলেন ৫০ কোটি।

তালিকায় ম্যাসেজিং ও ভয়েস কল অ্যাপ উইচ্যাটে ৭৬ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে চতুর্থ অবস্থানে এবং কিউজোন ৬৫ কোটি গ্রাহক নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে।

সক্রিয় ব্যবহারকারীর এ তালিকায় ৩১ কোটি ব্যবহারকারী নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে ক্ষুদে ব্লগিং সাইট টুইটার।

এ ছাড়া জুনে স্ন্যাপচ্যাটে ৩০ কোটি, উইবোতে ২৩ কোটি ৬ লাখ, পিন্টারেস্টে ১০ কোটি ও ভিকেতে ৮ কোটি ৭ লাখ সক্রিয় ব্যবহারকারী ছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয় ফেইসবুকের পরেই রয়েছে ভয়েস কল ও ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। জুনে হোয়াটসঅ্যাপের সক্রিয় গ্রাহক ছিল ১০০ কোটি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন