Techno Header Top and Before feature image

ফেইসবুকের কাছে ১শ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা

facebook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের কাছে ১০০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে ইসরায়েল ও আমেরিকার কয়েকজন ব্যবহারকারী। ফিলিস্তিনে সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্তদের পরিবার এই মামলা দায়ের করেছে।

হামলায় ক্ষতিগ্রস্তদের পরিবারের অভিযোগ, ফেইসবুকের যোগাযোগ প্লাটফর্ম ব্যবহার করে সন্ত্রাসীরা হামলার জন্য উদ্দীপিত হয়েছে ও এই বার্তা বিভিন্ন জনের কাছে পৌঁছে দিয়েছে।

মামলাটি করেছে শুরত হাডিন নামের একটি ইসরায়েলি লিগ্যাল অ্যাডভোকেসি গ্রুপ। রোববার গ্রুপটি নিউ ইয়র্কের পাঁচটি পরিবারের পক্ষে ফেডারেল কোর্টে এই মামলা দায়ের করে।

facebook-techshohor

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, সদস্য সংগ্রহ, তাদের প্রশিক্ষণ, সন্ত্রাসী কর্মকাণ্ডে উৎসাহিত করা, অর্থ সংগ্রহ, বিভিন্ন আক্রমণের পরিকল্পনা করতে সন্ত্রাসীরা ফেইসবুক ব্যবহার করেছে। এই মাধ্যমটি কাজে লাগিয়ে তারা সহজেই এসব কাজ করতে পেরেছে।

এ সম্পর্কে মামলার বাদীপক্ষের আইনজীবী নিটসানা দার্শন বলেছেন, ফেইসবুক হামাসকে সামাজিক নেটওয়ার্ক সেবা দিয়েছে। এই নেটওয়ার্কে সংগঠনটি সংঘবদ্ধ হয়ে বিভিন্ন আক্রমণের পরিকল্পনা ও তা বাস্তবায়ন করেছে। যা কেড়ে নিয়েছে অসংখ্য মানুষের প্রাণ। ক্ষতি করেছে বিপুল পরিমাণ জান ও মালের। এর দায়ভার ফেইসবুক কোনোভাবেই এড়াতে পারে না।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন