Header Top

জঙ্গি ঘটনায় ট্রেনিং কর্মসূচি বাতিল করল ওরাকল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুলশানের জঙ্গিদের ভয়াবহ হত্যাযজ্ঞ ও শোলাকিয়ায় হামলার ঘটনায় নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে ট্রেনিং কর্মসূচি বাতিল করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন ওরাকল বাংলাদেশে সিঙ্গাপুরভিত্তিক অপারেশন চালায়। দেশের তথ্যপ্রযুক্তি প্রফেশনালসদের বিভিন্ন নিয়মিত ট্রেনিং কর্মসূচিতে ওরাকলের আন্তর্জাতিক ট্রেইনাররা বাংলাদেশ সফরে সতর্কতা অবলম্বন করছে।

ওরাকল কর্মকর্তার জানিয়েছেন, উদ্ভুত এমন পরিস্থিতি এ ধরণের সিদ্ধান্ত নেয়া স্বাভাবিক। আন্তর্জাতিক ট্রেইনাররা এই পরিস্থিতিতে উচ্চ-পর্যায়ের নির্দেশনা অনুসরণ করছেন।

Oracle

সম্প্রতি যুক্তরাষ্ট্র চলমান পরিস্থিতির ওপর গুরুত্ব দিয়ে ফেব্রুয়ারিতে জারি করা ট্র্যাভেল অ্যালার্ট বাড়িয়ে এখন ট্র্যাভেল ওয়ার্নিং জারি করেছে। আর ওরাকল সেই দেশের কোম্পানি।
দেশের আইটি কনসাল্টিং এবং তথ্যপ্রযুক্তি কোম্পানি ই-জেনারেশন লিমিটেডের সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট তামজিদ রাহমান লিও মঙ্গলবার অনুষ্ঠিতব্য এক ট্রেনিংয়ে অংশ নিতেন। কিন্তু সেই ট্রেনিং বাতিল করা হয়েছে।

ফেইসবুক স্ট্যাটাসে তিনি লিখেন, ‘ওরাকল ডাটাবেজ সিকিউরিটি নিয়ে আগামীকাল একটি ট্রেনিং হওয়ার কথা ছিল। ট্রেইনার আসবে সিঙ্গাপুর থেকে। আজ অফিসে ফোন দিয়ে জানিয়ে দিল যে, গুলশানের ঘটনার কারণে ট্রেনিং ক্যান্সেল, ট্রেইনার আসবে না। আমি নির্বাক।’

দেশে ট্রেনিং বাতিল হওয়া ও কর্মকর্তাদের সফর বাতিলে ব্যবসায় কেমন প্রভাব পড়বে তা জানতে চাইলে ওরাকলের এক কর্মকর্তা জানান, ‘এটি রাষ্ট্রীয় ও কোম্পানির উর্ধ্বতন পর্যায়ের সিদ্ধান্ত। তাদের নিয়শ্চই বিষয়গুলো নিয়ে পরিকল্পনা রয়েছে। তবে সবার আগে নিরাপত্তা।’

চলতি বছরের মে মাসেও গ্রাহক ও সহযোগীদের নিয়ে ঢাকায় ‘ওরাকল ডে’ উদ্‌যাপন করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। সে সময় কোম্পানির উর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তারা দেশে এসেছিলেন।

ওরাকল কম্পিউটার হার্ডওয়্যার সিস্টেম এবং এন্টারপ্রাইজ সফটওয়্যার পণ্যতে পারদর্শী। বিশেষভাবে এর নিজস্ব ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের ব্রান্ডে বিশ্বখ্যাত।

এদিকে ঢাকায় এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) কার্যনির্বাহী কমিটির ৪২তম বৈঠক বাতিল হয়েছে। মোবাইল ফোন প্রস্তুতকারক ও টেলিকম প্রযুক্তি সরবরাহকারী চায়নিজ কোম্পানি হুয়াওয়ে ঈদের আগে তাদের সব বিদেশি কর্মকর্তাদের প্রয়োজন ছাড়া ঢাকায় পাবলিক প্লেসে না যাওয়ার পরামর্শ দিয়েছে। তা ছাড়া যতটা সম্ভব নিরাপদ স্থানে থাকার কথাও বলেছে তারা।

জানা গেছে, হুওয়াওয়েসহ আরও কয়েকটি কোম্পানি তাদের কর্মীদেরকে প্রয়োজনে দেশের বাইরে থেকে অফিসের কাজ করার জন্যও বলেছে।

একই খবর পাওয়া গেছে, দেশের শীর্ষ পর্যায়ের মোবাইল ফোন অপারেটরসহ আরও কয়েকটি কোম্পানির বেলাতেও। নাম প্রকাশে অনিচ্ছুক এক উদ্যোক্তা জানান, ঈদের পরপরই জাপানের এনইসি’র ঢাকায় আসার কথা ছিল একটি স্মার্ট সিটির কাজ নিয়ে। তবে ঈদের আগেই তারা তাদের ঢাকা সফর বাতিল করেছে।

আল-আমীন দেওয়ান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন