পাঁচ লাখ ডলারের স্পেসশিপ ধ্বংস !

eve game_techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেক  শহর কনটেন্ট কাউন্সিলর : বিল পেমেন্টে গড়বড় হয়েছিল। তাই ধ্বংস হয়ে গেছে পাঁচ লাখ মার্কিন ডলারের স্পেসশিপ। তবে এ স্পেসশিপ বাস্তব নয়, ভার্চুয়াল! ইভ নামে বিখ্যাত অনলাইন গেইমে এ ঘটনা ঘটেছে। ভার্চুয়াল হলেও বেশ কিছু গেইমারদের পকেট কাটা গেছে ঠিকই।

ইভ-এর ৫ লাখেরও বেশি গেইমার গেইমের ভেতরের মুদ্রার বিনিময়ে স্পেসশিপ কিনতে পারেন। সেসব মুদ্রা আবার কিনতে হয় বাস্তব মুদ্রা দিয়ে।

এরকমই ১০০টির বেশি টাইটান স্পেসশিপ ধ্বংস হয়ে গেছে এক গেইমারের কারণে। তিনি একটি পেমেন্ট দিতে ভুল করেছিলেন। এতে গেইমের সার্ভারে সমস্যা দেখা দেয় ও অনেক গেইমারের স্পেসশিপ নষ্ট হয়ে যায়।

eve game_techshohor

গেইমটির ১০ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় যুদ্ধ ছিল বলে জানিয়েছে এর নির্মাতারা। স্পেসশিপ থেকে ক্ষয়ক্ষতির পরিমাণও আরও বাড়তে পারে। চার হাজারের বেশি গেইমারের ওপর এর প্রভাব পড়বে।

ইভ অনলাইন মূলত একটি স্পেস সিমুলেশন গেইম। এখানে গেইমাররা অসংখ্য নক্ষত্ররাজির মধ্যে স্পেসশিপ নিয়ে ঘুরে বেড়াতে পারেন। মহাকাশে মূল্যবান বস্তুর সন্ধান করতে পারেন। তার জন্য অন্য প্লেয়ারদের সাথে লড়াই লেগে যাওয়াও খুব সাধারণ ব্যাপার।

এ দুর্ঘটনার কারণে ক্ষয়ক্ষতি অবশ্য বাস্তবে তেমন হয়নি, গেইমের মুদ্রা অনুযায়ী হয়েছে। তবে যেহেতু বাস্তব টাকা দিয়ে এসব মুদ্রা কিনতে হয়েছে, তাই অনেকেই কিছুটা ক্ষতির সম্মুখীন হয়েছে।

এক সঙ্গে পাঁচ লাখের অধিক গেইমার অনলাইনে যোগ দেওয়ায় সেদিন গেইমের সার্ভারেও কিছুটা সমস্যা হচ্ছিল বলে নিয়ন্ত্রকরা জানান। বর্তমানে এর সমাধান কাজ চলছে।

– বিবিসি অবলম্বনে

*

*

আরও পড়ুন