ঈদের কেনাকাটায় কার্ড, বিকাশে পেমেন্ট বেড়েছে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঈদে আগে অনলাইনে কেনাকাটায় ক্যাশ অন ডেলিভারির পাশাপাশি বেড়েছে মোবাইল ব্যাংকিং বিকাশ ও বিভিন্ন ব্যাংক কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধের পরিমাণ।

এছাড়াও অফলাইন বা বিভিন্ন দোকানে গিয়ে কেনাকাটাতে বেড়েছে বিকাশ ও কার্ডে মূল্য পরিশোধ।

দেশের শীর্ষস্থানীয় কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে, বসুন্ধরা সিটি শপিং মলের কয়েকটি দোকান ঘুরে এমন দৃশ্য চোখে পড়েছে। তবে বেশিরভাগ দোকানীরা বলছেন বিকাশ ও বিভিন্ন কার্ডে মূল্য পরিশোধে ক্যাশ ব্যাক ও ছাড় দেওয়াই এই পেমেন্ট বাড়ছে বলে জানান তারা।

mobile-shopper-techshohor

শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিলের পরিচালনা বিভাগের প্রধান দেবাশীয় ফণী বলেন, ঈদে যে পরিমাণ অর্ডার আসছে তার বেশিরভাগই ঢাকার বাইরের। আর এসব ক্রেতাদের অনেকেই এখন মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে পণ্যের মূল্য পরিশোধ করছে।

তিনি জানান, ঈদ উপলক্ষ্যে আজকের ডিল থেকে পণ্য কিনে বিকাশে মূল্য পরিশোধ করলে ক্রেতারা পাচ্ছেন ১৫ শতাংশ ক্যাশব্যাক। এছাড়াও বেশ কয়েকটি ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ডে পণ্যের মূল্য পরিশোধেও ১০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাচ্ছে।

বাগডুম ডটকমের সহকারী ব্যবস্থাপক মারুফ জামান জানান, ঈদে বাগডুমের ক্রেতাদেরও একটা বড় অংশ মোবাইল ব্যাংকিং বিকাশ ও ব্যাংক কার্ডের মাধ্যমে পণ্যে কিনে তার মূল্য পরিশোধ করছেন।

সেক্ষেত্রে বিকাশে পরিশোধে ১৫ শতাংশ ক্যাশ ব্যাক, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক কার্ডের মাধ্যমে পরিশোধে ১১ শতাংশ ছাড় এবং গ্রামীণফোনের স্টার গ্রাহকরা ৮ শতাংশ ছাড় পাচ্ছেন বলে এর পরিমাণ বেশি বলে জানান তিনি।

এছাড়াও কেউ যদি সরাসরি ওয়েবসাইটে ঢুকে পণ্য অর্ডার করেন তাবে সেক্ষেত্রে ক্রেতা ৮ শতাংশ মূল্যছাড় পাচ্ছেন।

প্রিয়শপ ডটকমে এবারের ঈদের কোনাকাটায় বিকাশে পণ্যের মূল্য পরিশোধ করলে ১৫ শতাংশ ক্যাশব্যাক অফার রয়েছে।

মিরপুরের একটি পোশাকের শো রুমে গিয়ে কথা হয় তার ব্যবস্থাপক ইমতিয়াজ ফারাজীর সঙ্গে। তিনি বলেন, ক্রেতারা যেকোনো পোশাক কিনে বিকাশে পেমেন্ট করলে ১৫ শতাংশ ক্যামব্যাক পাচ্ছেন। তাই এবার অন্যবারের তুলনায় বিকাশে পেমেন্ট বেশি হচ্ছে।

বসুন্ধরা সিটির লেবেল সাতে বাটার শো রুমে গিয়ে দেখা সেখানে অনলাইন পেমেন্ট নামে, একটি আলাদা কাউন্টিার রয়েছে। যেখানে বিভিন্ন ব্যাংক কার্ড, বিকাশের মাধ্যমে পণ্যের মূল্য পরিশোধ করছেন। জানতে চাইলে সেখানকার এক কর্মী বলেন, ক্যাশব্যাক আর মূল্যছাড়ের কারণে অনেকেই এখন বিকাশ অথবা ব্যাং কার্ডে মূল্য পরিশোধ করছেন।

বিকাশের মুখপাত্র জাহিদুল ইসলাম টেক শহরডটকমকে বলেন, এবার ঈদের আগে সারা দেশের প্রায় ১৬ হাজার পয়েন্টে বিকাশ থেকে পেমেন্ট করলে সবোর্চ্চ ২০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাওয়া যাচ্ছে। বিকাশ শুধু মোবাইল ব্যাংকিং হিসেবে না থেকে মানুষের জীবনের নানা দিক নিয়ে কাজ করতে চায়।

তাই বিকাশে সহজে লেনদেন করাতে সবাইকে উদ্বুদ্ধ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন