Header Top

এইচপিকে ক্ষতিপূরণ দিচ্ছে ওরাকল

oracle-hp-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোটা অংকের ক্ষতিপূরণ গুণতে হচ্ছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকলকে। ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ডকে (এইচপি) দিতে হবে তিনশো কোটি মার্কিন ডলার। দীর্ঘদিন ধরে চলা একটি মামলার রায়ে ওরাকলকে এই আদেশ দিয়েছে আদালত।

এইচপির অভিযোগ, ওরাকলের সঙ্গে তাদের উচ্চ প্রযুক্তির ইটানিয়াম চিপের জন্য সফটওয়্যার তৈরির একটি চুক্তি ছিল। ওরাকল এই চুক্তি ভঙ্গ করে সফটওয়্যার তৈরি বন্ধ করে দেয়। ঘটনাটি ২০১১ সালের। এরপর তা গড়ায় আদালত পর্যন্ত। ২০১২ সালে আদালতে মামলাটি নিষ্পত্তি হয়।

oracle-hp-techshohor

আদালতের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ওরাকল সফটওয়্যার তৈরি অব্যাহত রাখে। তবে এতেই সন্তুষ্ট হয়নি এইচপি। তারা ফের আদালতের দ্বারস্থ হয়ে ক্ষতিপূরণ দাবি করে।

আদালতের বিচারকরা এইচপি’র অভিযোগ সত্য আখ্যা দিয়ে জানান, ২০১১ সালে ওরাকলের পদক্ষেপের জন্য এইচপিকে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে তিনশো কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে হবে ওরাকলকে।

অপরদিকে, ওরাকল জানিয়েছে, তারা আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবে। প্রতিষ্ঠানটি জানায়, এইচপির সঙ্গে বিরামহীনভাবে সফটওয়্যার তৈরির কোনো চুক্তি ছিল না। আর সে সময় ইটানিয়াম চিপ প্রযুক্তিটি পুরনো হয়ে গিয়েছিল। এ কারণে ইটানিয়াম চিপ উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছিল।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন