মটোরোলাকে বিক্রি করে দিচ্ছে গুগুল

motorola lenovo google_techshohor
Evaly in News page (Banner-2)

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কেনার মাত্র দুই বছরের মধ্যে মটোরোলা মবিলিটিকে লেনোভোর কাছে বিক্রি করে দিচ্ছে গুগুল।

শীর্ষস্থানীয় চীনা কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান লেনোভোকে এ জন্য ব্যয় করতে হচ্ছে ২ দশমিক ৯১ বিলিয়ন ডলার। যদিও ২০১২ সালে সাড়ে ১২ বিলিয়ন ডলারে মটোরোলা কিনেছিল গুগুল। অনেকটা হঠাৎ করে টেক জায়ান্ট গুগলের এ বিক্রির সিদ্ধান্তে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন।

motorola lenovo google_techshohor

এক সপ্তাহের মধ্য লেনোভোর এটি দ্বিতীয় বড় ধরনের অধিগ্রহণ। মটোরোলা মবিলিটি কেনার আগে আইবিএম থেকে সার্ভার ব্যবসা কিনেছে লেনোভো।

লেনেভোর কাছে বিক্রি করে দিলেও অ্যান্ড্রয়েডসহ মটোরোলার অধিকাংশ পেটেন্টের মালিক থাকবে গুগুল।

বর্তমানে ব্যক্তিগত কম্পিউটার ব্যবসায় ধীর গতি থাকায় মটোরেলাকে কেনার মাধ্যমে নিজেদের স্মার্টফোন ব্যবসা চাঙ্গা করতে চায় লেনোভো। আর বেচাকোনার পর চীনা প্রতিষ্ঠানটি শীর্ষ স্মার্টফোট নির্মাতার কাতারে যেতে চায়। বর্তমানে এ কো্ম্পানির অবস্থান পঞ্চম। এর আগে রয়েছে স্যামসাং, অ্যাপল, এলজি ও হুয়াওয়ে।

গুগুল এক বিবৃতিতে জানিয়েছে, স্মার্টফোট বাজারে ব্যাপক প্রতিযোগিতার মধ্যে লেনোভোর হাত দিয়ে মটোরোলা ভালভাবেই পরিবেশিত হবে।

বাজার বিশ্লেষক ফার্ম স্ট্রাটেজি এনালাইটিকস তাদের ব্লগে জানায়, লেনোভোর এ সিদ্ধান্ত তাদের আর্থিক দিক থেকে লাভবান করে তুলবে। এর ফলে চীনা কোম্পানীটি স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বাজার যুক্তরাষ্ট্রে এবং দ্রুত বর্ধনশীল লাতিন আমেরিকার বাজারে জোরেশোরে প্রবেশের চেষ্টা চালাবে। এ ছাড়া বিশাল চীনা বাজারে লেনোভোর শক্তিশালী অবস্থান তৈরি করবে।

অন্যদিকে বিক্রির মাধ্যমে গুগুল লোকসানী হার্ডওয়্যার বিভাগে বাদ দিল। যদিও গৃহস্থালী পণ্যের ব্যবসায় নজর বাড়াতে মটোরোলা কিনেছিল টেক জায়ান্টটি। সেসময় অ্যাপলের সঙ্গে টক্কর দিতে গুগল এ উদ্যোগ নিয়েছিল বলে বাজারবিশ্লেষকেরা মনে করেছিলেন।

– বিবিসি প্রতিবেদন থেকে

*

*

আরও পড়ুন