অ্যাপ-ওয়েব শেখাবে যোগ

Yoga-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মঙ্গলবার আন্তর্জাতিক ইয়োগা বা যোগ ব্যায়াম দিবস। বিভিন্ন দেশে নানা আয়োজনে পালন করা হচ্ছে দিনটি। সুস্থতার জন্য যোগ ব্যায়াম খুবই উপকারী। আর প্রযুক্তির যুগে সেই ব্যায়াম শেখা এখন হাতের মুঠোয়।

বিশেষ করে মোবাইল অ্যাপ্লিকেশন ও বিভিন্ন ওয়েবসাইট থেকে খুব সহজেই যোগ ব্যায়াম শেখা যায়। যেগুলো শরীরকে ফিট রাখার জন্য কাজে দেবে।

ডেইলি ইয়োগা
অর্ধশতাধিক ক্লাস ও চার শতাধিক টিউটোরিয়াল রয়েছে ডেইলি ইয়োগা অ্যাপে। সুন্দর সব অডিওর সঙ্গে রয়েছে এইচডি ভিডিও যা ব্যবহারকারীকে দেবে অন্যধরনের এক অভিজ্ঞতা। নতুন শিখতে চাওয়াদের ক্ষেত্রে সাত দিনের একটি প্ল্যানও পাওয়া যাবে ডেইলি ইয়োগা অ্যাপে।

Yoga

ইউনিভার্সাল ব্রেথিং : প্যারানায়ামা
যোগ ব্যায়ামে নিঃশ্বাস নেওয়া একটা গুরুত্বপূর্ণ বিষয়। অনেক ব্যায়ামের মধ্যে এটি একটি। এই অ্যাপের মাধ্যমে একটি কাঠামোগত প্রশিক্ষণের ব্যবস্থা আছে। যেখানে খুব ছোট ছোট কোর্স সংযুক্ত রয়েছে।

বাবা রামদেব ইয়োগা
বাবা রামদেবের নাম ছাড়া যোগ ব্যায়ামের কথা বলা এই সময়ে অনেকটাই দুঃসাধ্য। বিশেষ করে ভারতে যোগ ব্যায়ামের ক্ষেত্রে বাবা রামদেব খু্বই জনপ্রিয় নাম। এই অ্যাপে রয়েছে যোগ ব্যায়ামের ভিভন্ন উপকারিতা। অ্যাপটিতে রয়েছে ভিডিও টিউটোরিয়াল, বিশেষ যোগ ব্যায়াম, স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ পরামর্শসহ নানা ধরনের ব্যায়ার শেখার ফিচার।

ফেসিয়াল ইয়োগা
ধুলাবালির দূষণের শহরে নিজের উজ্জ্বল ফেইস ধরে রাখা মুশকিল। আবার অনেকেই তাদের ত্বক পরিষ্কার রাখতে অনেক অর্থও ব্যয় করে থাকে। কিন্তু সেই অর্থ ব্যয়ের আগে কেউ যদি চান তাহলে ত্বকের যোগ ব্যায়াম করতে পারেন।

তবে ফেসিয়াল ইয়োগা দীর্ঘদিন যাবত ব্যবহার করা প্রয়োজন। এই অ্যাপে রয়েছ সহজ ও আকর্ষণীয় কিছু যোগ ব্যায়াম। অ্যাপটি প্রায় ৮৫টি ভাষায় ব্যববহার করা যাবে।

আর্টঅবলিভিং ডটঅর্গ
আর্টঅবলিভিং যোগ ব্যায়ামের একটি সম্পূর্ণ কাঠামো দিয়ে দেয়। যেটা শুধু ব্যায়াম নয়, অন্য অনেক ক্ষেত্রেই সাহায্য করে থাকে। অর্থাং যোগ ব্যায়ামের শিল্পের সঙ্গে বসবাস করতে নানা ধরনের যোগ শেখা যাবে এই সাইটে গিয়ে। আছে কিছু সম্পূর্ণ প্যাকেজ সিস্টেম। যেখানে নতুন এবং পুরাতনদের ক্ষেত্রে যোগ করতে সহায়তা করবে। আর যোগের মাধমে দীর্ঘস্থায়ী রোগের সমাধানেও পাওয়া যাবে সহায়তা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন