গুগল-ফেইসবুক-টুইটার জঙ্গিবাদে সহায়তা করেছে!

google, facebook & twitter-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছরের নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহত এক শিক্ষার্থীর পরিবারের অভিযোগ, সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল, শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও ক্ষুদে ব্লগিং সাইট টুইটার জঙ্গিদের সহযোগিতা করেছে।

তাদের দাবি, প্যারিসে হামলার বিভিন্ন ‘বস্তুগত সমর্থন’ করেছে এই তিন টেক জায়ান্ট। ফেইসবুক, গুগল ও টুইটারের কাছ থেকে বিভিন্ন তথ্য নিয়ে সেই হামলাটি চালানো হয়েছে বলে অভিযোগ করেছে নিহতের পরিবার।

সন্ত্রাসী হামলায় নিহত সেই শিক্ষার্থীর নাম নোহেমি গনজালেজ। তিনি ওই হামলায় নিহত একমাত্র আমেরিকান নাগরিক। সম্প্রতি নোহেমির বাবা রেনালদো গনজালেজ যুক্তরাষ্ট্রের নর্দান ক্যালিফোর্নিয়ার জেলা আদালতে ফেইসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেছেন।

google, facebook & twitter-techshohor

তিনি অভিযোগে উল্লেখ করেছেন, এই তিনটি টেকনোলজি প্রতিষ্ঠানের বিভিন্ন নেটওয়ার্ক টুল ব্যবহার করে হামলাকারীরা একত্রিত হয়েছে, অর্থ সংগ্রহ করেছে। যার পরিণতিতে সেই হামলার ঘটনা ঘটে। এজন্য প্রতিষ্ঠান তিনটি সমানভাবে দায়ী। গুগলের সার্চ ইঞ্জিনের পাশাপাশি ভিডিও শেয়ারের মাধ্যম ইউটিউবকেও দায়ী করেছেন রেনালদো গনজালেজ।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে গুগল, টুইটার ও ফেইসবুক পৃথক বিবৃতিতে জানিয়েছে, তারা কোনোভাবেই জঙ্গিবাদ সমর্থন করেন না। তাই তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগটি শক্তভাবে মোকাবিলা করবেন তারা।

দ্য ওয়াশিংটন পোস্ট অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন