Techno Header Top and Before feature image

প্রোগ্রামিং শিক্ষার প্লাটফর্ম ইশিক্ষা ডটনেট

E-learning-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষার জন্য একটি ই-শিক্ষা নামে একটি ই-লার্নিং প্লাটফর্ম চালু হয়েছে। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ইশিক্ষা নামের ওই প্লাটফর্ম উন্নয়ন করছে।

প্রোগ্রামিং শিক্ষার ই-লার্নিং প্লাটফর্ম উন্নয়ন নিয়ে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তিকে এগিয়ে নিতে আমাদের অবকাঠামো প্রস্তুত রয়েছে। আমাদের মানব সম্পদও তৈরি হয়েছে। আইসিটি বিভাগ এখনো বেশকিছু তরুণকে প্রশিক্ষণ দিচ্ছে।

E-learning-techshohor
তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এখন দক্ষিণ এশিয়ার সেরা। এছাড়াও বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খান ই-লার্নিং দিয়ে পৃথিবীর শিক্ষা ব্যবস্থাকে বদলে দিয়েছেন। এগুলো বিবেচনা করে আমরাও একটি ই-লার্নিংয়ের প্লাটফর্ম উন্মুক্ত তৈরি করছি।

পলক বলেন, একটি প্লাটফর্ম পেলে এসব তরুণরা ছাড়াও দেশের প্রত্যন্ত এলাকাতে বসবাসকারী তরুণরা কম্পিউটার প্রোগ্রামিং শিখতে পারবে। তাই এই ইশিক্ষা ডটনেট নামের ই-লার্নিং প্লাটফর্ম উন্নয়ন কাজ করা হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব ও বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম।

আশরাফুল ইসলাম জানান, এখনো সাইটটির উন্নয়ন কাজ চলছে। তবে সবার সঙ্গে পরামর্শ করে, এর পরিমার্জন ও পরিবর্ধন করে চলতি বছরের শেষ নাগাদ পূর্ণাঙ্গ সাইট রূপে যাত্রা শুরু করবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন