vivo Y16 Project

ই-কমার্স গেইমে ফেইসবুক

Facebook ecommerce-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এটা এখন আর গোপন নেই যে, ফেইসবুক আপনার অর্থ নিয়ে নাড়াচড়া করবে। শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি গতবছর যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের মেসেঞ্জারের মাধ্যমে অর্থ লেনদেনের সুবিধা চালু করে। এছাড়া একই বছরের জুলাইয়ে ব্যবসায়িকদের জন্য ‘বাই’ বাটন চালু করে।

তবে এবার নিজেরা পণ্য বিক্রি না করলেও দ্রুতবর্ধনশীল ই-কমার্স সেবায় জোরেসোরেই নামছে ফেইসবুক। এই লক্ষে থাইল্যান্ডে ফেইসবুক পেইজগুলোতে পণ্যের মূল্য পরিশোধের সুবিধা চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ক্রেতারা কুইক নামের সেবার মাধ্যমে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ও অনলাইন ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে ফেইসবুক পেইজেই তাদের মূল্য পরিশোধ করতে পারবেন।

Facebook ecommerce-TechShohor

Techshohor Youtube

১০ লাখের অধিক লাইক রয়েছে এমন পেইজে পরীক্ষামূলকভাবে সেবাটি চালু করা হয়েছে। তবে শিগগিরই দক্ষিন-পূর্ব এশিয়ার দেশগুলোতেও এই সেবা চালু করা হবে বলে জানিয়েছে ফেইসবুক।

বাজার বিশ্লেষকরা মনে করছেন এই সেবা পুরোপুরিভাবে চালু হলে ই-কমার্স গেইমের গতি ত্বরান্বিত হবে। আরও বেশি জনপ্রিয় হবে উঠবে ফেইসবুক, যেমনটি টিকেট ও ক্যাব বুকিংয়ের সেবা দিয়ে জনপ্রিয় হয়েছে মেসেজিং অ্যাপ লাইন ও উইচ্যাট।

যেহেতু ফেইসবুক পেইজের মাধ্যমে পণ্যগুলো সরাসরি ক্রেতাদের কাছে সহজে তুলে ধরা যাচ্ছে, সেহেতু এই সেবায় অগ্রণী ভূমিকায় চলে আসতে পারে ফেইসবুক।

টেকক্রাঞ্চ অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project