গোপনে কথা রেকর্ড করছে গুগল

voice_search-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনি কি কখনও অ্যান্ড্রয়েড ফোনে ‘ওকে গুগল’ বলেছেন? যদি বলে থাকেন তাহলে মনে রাখেন আপনার ভয়েস কমান্ডটি গুগল গোপনে রেকর্ড করে রাখছে। শুধু ঐ কমান্ডটিই নয়, এরপর থেকে আপনি যতবারই বিভিন্ন কমান্ড করবেন সেটি গুগল রেকর্ড করছে।

এখন পর্যন্ত ব্যবহারকারীরা বিশ্বাসই করতে পারেনা যে গুগল সত্যিই তার ভয়েস কমান্ড সংরক্ষণ করে রাখে। তবে এটিই বাস্তব। প্রমাণের পাশাপাশি গুগল নিজেই সেটি স্বীকার করেছে।

voice_search-TechShohor

ইন্ডিপেনডেন্ট প্রকাশিত প্রতিবেদন মতে, ২০১৫ সালের জুনে গুগল একটি ওয়েবসাইট চালু করে যেখানে ওকে গুগলের সকল কমান্ড রেকর্ড করা ছিলো। একেবারেই প্রথম থেকে প্রত্যেক ব্যবহারকারীর ওকে গুগল ভয়েস সার্চ সংরক্ষণ করে রেখেছে এই অডিও হিস্টোরি ওয়েবসাইট।

শুধু ভয়েস কমান্ড নয় এরপর ব্যবহারকারীরা তার স্মার্টফোনে যা টাইপ করে সেটাও গুগল ট্র্যাক করে। এমনকি অফলাইনে থাকলেও।

তবে গুগল জানিয়েছে এটি তারা ভয়েস সার্চ সেবার উন্নতির জন্য সংরক্ষণ করে রাখেন। এর মাধ্যমে ব্যবহারকারী বিভিন্ন শব্দের উচ্চারণ কিভাবে করে সেটি গুগল জানতে পারে। ওকে গুগল বললে কিংবা মাইক্রোফোন আইকন চাপলে গুগল ভয়েস এবং অন্যান্য অডিও রেকর্ড করে। তবে অ্যাকাউন্টে লগইন থাকলেই ঐ ভয়েস এবং অডিও সংরক্ষিত হয়। তবে ব্যবহারকারীরা চাইলে এটি অফ কিংবা অডিও রেকডিং হিস্টোরি ডিলিট করে দিতে পারে।

টিওই অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন