সাইবার নিরাপত্তায় দেশে প্রতিবছর আন্তর্জাতিক সম্মেলন

BISEC 2016-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এই প্রথম বাংলাদেশে সাইবার নিরাপত্তা নিয়ে প্রথম আন্তর্জাতিক সম্মেলন বাংলাদেশ ইনফরমেশন সিকিউরিটি এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স (বাইসেক) অনুষ্ঠিত হলো। আগামী বছর থেকে এটি ধারাবাহিকভাবে আয়োজন করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করবে।

শনিবার রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে বাইসেকের উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষনা দেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি বিভাগ, বেসিস ও এটুআই আয়োজিত এই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো বলেন, আমাদের দেশের তথ্যপ্রযুক্তি খাতকে যেভাবে গুরুত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে, ঠিক তেমনিভাবে আমরা এই খাতের নিরাপত্তা তথা সাইবার নিরাপত্তা নিশ্চিতে কাজ করছি। সাইবার নিরাপত্তায় নতুন আইন ও নীতিমালা প্রণয়ন করা হয়েছে। বিশেষ সেল গঠন করা হয়েছে। আন্তর্জাতিকমানের ডাটা সেন্টার তৈরি করা হচ্ছে।

BISEC 2016-TechShohor

দিনব্যাপী এই সম্মেলনে দেশীয় ও বহুজাতিক ৩৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৩০০ জন ঊর্ধ্বতন কর্মকর্তা, আর্থিক খাত বিশেষজ্ঞ, প্রযুক্তিবিদ ও উদ্যোক্তারা অংশ নেন।

এতে দেশে সাইবার নিরাপত্তা ও ঝুঁকি ব্যবস্থাপনার ওপর, বিশেষ করে তথ্যের নিরাপত্তার বিষয়ে আলোচনা করা হয়। সম্মেলনে বাংলাদেশে সাইবার নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধি এবং দেশের জন্য একটি নিরাপদ ও সমৃদ্ধ ডিজিটাল ভবিষ্যত বিনির্মাণের উপায় উদ্ভাবন ও সক্ষমতা অর্জনে গুরুত্ব দেওয়া হয়।

অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের (এফআইইউ) প্রধান আবু হেনা মো. রাজী হাসান, বেসিস সভাপতি শামীম আহসান, কাসপারস্কি ল্যাব ইউকের গ্লোবাল অ্যাকাউন্ট ডিরেক্টর গভর্নমেন্ট অ্যান্ড ফিন্যান্স জিতেন্দ্র কেরাই, আইবিএমের ক্লাউড অ্যান্ড সাসের প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা ডেভিড অ্যালেন ক্যাস, কাসপারস্কি ল্যাবের দুই মূখ্য নিরাপত্তা গবেষক সের্গেই গোলোভানভ ও লিভিউ ইতোয়াফা এবং সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি তপন কান্তি সরকার।

বাইসেকের আহ্বায়ক এবং সমন্বয়ক হিসেবে ছিলেন স্পাইডার ডিজিটাল ইনোভেশনসের প্রধান উদ্ভাবন কর্মকর্তা কাজী মনিরুল কবির। মূল প্রবন্ধ উপস্থাপনকারীদের মধ্যে ছিলেন সাইবার ম্যানেজমেন্ট এলাইয়েনস প্রতিষ্ঠাতা অমর সিং, আর্নস্ট অ্যান্ড ইয়াং কানাডার সাইবার নিরাপত্তা প্রধান ও সিওরনেক্সটের উপদেষ্টা পর্ষদের পরিচালক ফাহাদ কবির।

সম্মেলনে আয়োজিত বিভিন্ন সেমিনারে ও প্যানেল আলোচনায় আইটি সিকিউরিটি বা তথ্যপ্রযুক্তি-সংক্রান্ত নিরাপত্তা, ব্যাংকিং নিরাপত্তা, পণ্য ও সেবা বিষয়ক উপস্থাপনা, নেটওয়ার্কিংয়ের বিষয়ে জ্ঞান ও ধারণা বিনিময়ে গুরুত্ব দেওয়া হয়।

ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন