Header Top

ওরাকলের মামলায় গুগলের জয়

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে রায় হলো গুগল বনাম ওরাকলের মামলা যুদ্ধের। ৯০০ কোটি টাকার এই যুদ্ধে শেষ হাসি হাসতে পেরেছে ইন্টারনেট জায়ান্ট গুগল।  মার্কিন জুরি বোর্ড গুগলের পক্ষে রায় দিয়েছে।  রায়ে বলা হয়েছে, গুগল অ্যান্ড্রয়েড তৈরিতে ওরাকলের জাভার কপিরাইট ভঙ্গ করেনি।

ওরাকলের জাভা ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস’ (এপিআই) অ্যান্ড্রয়েডে দীর্ঘ সময় ব্যবহার করার কারণে সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে এই অর্থ দাবি করেছিল ওরাকল।

মামলায় হেরে যাওয়ার পরে ওরাকল জানিয়েছে, জাভার অনেক কিছু অবৈধভাবে ব্যবহার করছে গুগল। সবগুলোর প্রমাণ আছে তাদের কাছে। এই রায়ের পরিপ্রেক্ষিতে ফের আপিল করবে তারা।

OracleGoogje-techshohor

গুগল বলেছে, এই মামলায় গুগলের জয়ের ফলে ওপেন সোর্সের জয় হয়েছে।

উল্লেখ্য, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে জাভা প্লাটফর্ম ব্যবহারের জন্য ছয় বছর আগে মামলা করেছিল ওরাকল। সে সময় তারা জাভা ব্যবহারের জন্য অনুমতিপত্র নেয়ারও দাবি জানিয়েছিল। ওরাকল ২০১০ সালে জাভা এপিআই নিয়ে গুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়। জাভা এপিআইয়ের সঠিক ব্যবহার করছে না গুগল -এমন অভিযোগ করে আসছিল প্রতিষ্ঠানটি।

বিশ্বের প্রায় ৮০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। যদি মামলায় গুগল হেরে যেতো তাহলে বিপাকে পড়তে হতো ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানটিকে। তবে ওরাকলও এত সহজে ছাড়ার পাত্র নয়। ইতোমধ্যে আবার মামলার হুমকি দেয়া হয়েছে। দেখা যাক পরবর্তী যাত্রায় কে জয়ী হতে পারে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে তুসিন আহমেদ 

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন