হাইটেক পার্কের উন্নয়নে বিশ্বব্যাংকের অনুদান

WB-HTPA-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাংক বাংলাদেশকে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং হাইটেক পার্কের উন্নয়নে অতিরিক্ত ১৩০ মিলিয়ন ডলারও বরাদ্দ করেছে। গত ৫ এপ্রিল বাংলাদেশে অর্থনৈতিক অঞল ও প্রযুক্তি খাতের উন্নয়নে এই অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

এই অর্থ দিয়ে দেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের উন্নয়ন ছাড়াও নতুন সাড়ে পাঁচ হাজার কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে।

বিশ্বব্যাংক জানায়, দেশে কালিয়াকৈর হাইটেক পার্কের কাজ দ্রুত এগিয়ে চলেছে। এছাড়াও প্রাইভেট-পাবলিক পার্টনারশিপে (পিপিপি) দেশে দুটি হাই-টেক পার্ক হচ্ছে। বেসরকারি পর্যায়ে আরও সাতটি হাই-টেকপার্ক লাইসেন্স পেয়েছে।

WB-HTPA-techshohor
০বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) দেশে কর্মসংস্থান তৈরির লক্ষ্যে স্কিলস ইনহ্যান্সমেন্ট প্রোগ্রামের অধীনে প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করছে। যেখান থেকে এখন কয়েক হাজার সুবিধাভোগী রয়েছে।

এছাড়াও আরও ১১ হাজার ৪৫৭ জনকে সরকারি-বেসরকারি পর্যায়ের হাইটেক পার্কগুলোতে কর্মসংস্থানের লক্ষ্যে প্রস্তুত করা হচ্ছে।

বিশ্বব্যাংক জানায়, ইতোমধ্যে বেসরকারি পর্যায়ে দুটি হাইটেক পার্ক কাজ শুরু করেছে। আর তিনটি প্রতিষ্ঠান রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে কাজও শুরু করেছে।

সরকার আগামী ১৫ বছরে দেশে ১০০টি শক্তিশালী অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে চায়। যার মধ্যে প্রযুক্তি খাতকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। আর এসব জায়গায় কর্মসংস্থানের লক্ষ্যে বিশ্বব্যাংক বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষকে এধরনের আর্থিক সহায়তা করছে।

ইমরান হোসেন মিলন

১ টি মতামত

*

*

আরও পড়ুন