যে কিবোর্ড শর্টকাট সব ব্রাউজারে কাজ করবে

তুসিন আহমেদ,টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট জগতে প্রবেশের অন্যতম মাধ্যম হলো ওয়েব ব্রাউজার। এই সফটওয়্যারটি ব্যবহার করে ভার্চুয়াল বিশ্বে প্রবেশ করা যায়। বিভিন্ন প্রতিষ্ঠান নানা ফিচার সমৃদ্ধ ব্রাউজার উন্মুক্ত করেছে ব্যবহারকারীদের জন্য। এর মধ্যে গুগলের ক্রোম, অ্যাপলের সাফারি, মজিলা, ইউসিসহ নানা ব্রাউজার।

ভিন্ন ভিন্ন ব্রাউজার ব্যবহার করতে গেলে এর কমান্ডের ক্ষেত্রে ভিন্নতা থাকলেও কিছু কিবোর্ড শর্টকাট একই।যেগুলো সব ব্রাউজারেই কাজ করবে। তেমনি প্রয়োজনীয় কিবোর্ড শর্টকাটগুলো এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

keybard-techshohor

অনেক সময় কাজের মধ্যে ব্রাউজারের পাঁচ-ছয়ের বেশি ট্যাব খোলা হয়। মাউসের সাহায্যে এক ট্যাব থেকে আরেক ট্যাবে যেতে কিছুটা সময়ের প্রয়োজন হয়। তবে কি-বোর্ড শর্টকাট জানা থাকলে সহজেই ট্যাব পরিবর্তন করা যায়। এর জন্য Ctrl+1-2 এখানে ‘2’ এর স্থানে যে ট্যাবের নম্বর দেয়া হবে সেই ট্যাব চালু হবে। উদাহরণ স্বরূপ  যদি ৬ নম্বর ট্যাবে যেতে হয় ‘Ctrl+1-6’ টাইপ করতে হবে।

সর্বশেষ ট্যাব যেতে হলে Ctrl+9 এ যেতে চাপতে হবে। নতুন ট্যাব চালু করতে Ctrl+T চাপতে হবে।

লিংকে নতুন একটি ব্রাউজার উইন্ডোতে ওপেন করতে Shift+Left চাপতে হবে।

Ctrl এবং +  ক্লিক  যেকোনো ওয়েব পেইজ জুম করা যাবে। চাইলে Ctrl এবং মাউসে স্ক্রল উপরের দিকে করে জুম করা যাবে। জুম আউট করতে Ctrl এবং – এবং  Ctrl এবং মাউসের স্ক্রল নিচের দিকে নিতে হবে।

ওয়েব ব্রাউজারের ডিফল্টভাবে যতটুকু জুম ছিল ততটুকু ফিরিয়ে আনতে Ctrl+0 চাপতে হবে। পুরো পর্দা বা ফুল স্ক্রিন মোডে যেতে F11 ক্লিক করতে হবে।

কোনো কিছু সার্চ করতে ওয়েব ব্রাউজারে গিয়ে Ctrl+K বা Ctrl+E লিখে সার্চ করতে পারবেন।

অফিস বা বাসায় অনেক সময় ব্রাউজিং হিস্টোরি মুছে ফেলা প্রয়োজন হয়। সেক্ষেত্রে হিস্টোরি মুছে ফেলার জন্যে Ctrl+Shift+Del চাপলে ওই অপশনটি দেখাবে।

আরও পড়ুন : 

*

*

আরও পড়ুন