গ্রাহক ফিরেছে মোবাইলে, ইন্টারনেট সংযোগ ৬ কোটি ২০ লাখ

Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  আগের তিন মাসে ধাক্কা খেলেও মোবাইল ফোনের অ্যাক্টিভ সংযোগ এপ্রিল মাসে এসে বেশ খানিকটা ফিরেছে। এদিকে এই মাসের শেষে দেশের ইন্টারনেট সংযোগ আরও সাত লাখের কিছু বেশী বেড়ে দাঁড়িয়েছে ছয় কোটি ২০ লাখে।

যথারীতি এর মধ্যে মোবাইল ইন্টারনেটের রাজত্বই চোখে পড়েছে। এই সময় পর্যন্ত তাদের মোট সংযোগ পাঁচ কোটি ৮৬ লাখ ৬১ হাজার, যা মোট সংখ্যার ৯৪ দশমিক ৬১ শতাংশ।

আইএসপি বা ল্যান্ডফোনের সংযোগও এই মাসে আরও এক লাখ সাত হাজার বেড়েছে। এপ্রিল শেষে তা দাঁড়িয়েছে ৩২ লাখ ১৯ হাজারে। তবে বরাবরের মতো ওয়াইম্যাক্সের গ্রাহক পড়ে গেছে। গত তিন বছর ধরে পড়তে পড়তে এই প্রযুক্তির ইন্টারনেট সংযোগ সংখ্যা নেমে এসেছে এক লাখ ২৪ হাজারে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এপ্রিল মাসের হিসেব প্রকাশ করেনি। তবে চূড়ান্ত হয়ে যাওয়া এই প্রতিবেদন যে কোনও সময় প্রকাশিত হবে।

প্রকাশের অপেক্ষায় থাকা এই প্রতিবদনে আরও একটি চমক হল টানা তিন মাস দেশে কার্যকর সিমের সংখ্যা কমতে থাকলেও সেখান থেকে খানিকটা হলেও ঘুরে দাঁড়িয়েছে মোবাইল ফোন অপারেটরগুলো।

girls-at-internet_techshohor

এপ্রিল মাসে আগের মাসের তুলনায় কার্যকর সিম ১০ লাখ বেড়েছে। যেখানে সিটিসেল আর এয়ারটেল ছাড়া সকলেই তাদের সংযোগ সংখ্যা বাড়াতে পেরেছে।

সব মিলে এপ্রিলের শেষে অ্যাক্টিভ সিম দাঁড়িয়েছে ১৩ কোটি ১৯ লাখ ৪৯ হাজারে।

সংশ্লিষ্টরা বলছেন, এপ্রিল মাসের শেষেই যেহেতু অনিবন্ধিত সিম বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল তাই অনেক বন্ধ সংযোগও এ সময় পুনরায় নিবন্ধন করা হয়েছে।

এদিকে অপারেটরগুলো বলছে, সংযোগ বৃদ্ধি দেখা গেলেও জুনে এসে এটি আবার বড় রকমের ধাক্কা খাবে।

কারণ ১ জুন থেকে সকল অনিবন্ধিত সিম বাধ্যতামূলকভাবে বন্ধ হয়ে যাবে। ফলে জুন মাসের প্রতিবেদনে বড় রকমের ধাক্কা লাগবে বলেই সংশ্লিষ্টরা বলছেন।

*

*

আরও পড়ুন