Techno Header Top and Before feature image

চলছে এসিএম-আইসিপিসির চূড়ান্ত লড়াই

ACMicpc-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে পরিচিত এসিএম-ইন্টারন্যাশনাল কলিজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ৩৯তম আসরের চূড়ান্ত পর্ব শুরু হয়েছে।

থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের তিনটি দল অংশ নিচ্ছে। বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের ১২৮টি বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির তিনটি দল চূড়ান্ত পর্বে বাংলাদেশের হয়ে লড়ছে।

ACMicpc-techshohor
স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি টানা পাঁচ ঘণ্টা চলবে। যেখানে ১০ থেকে ১৩টি প্রোগ্রামিং সমস্যার সমাধান করতে হবে দলগুলোকে। প্রতিটি দলের সদস্য রয়েছে তিনজন করে।

গত কয়েক বছর থেকে এই প্রতিযোগিতায় পোল্যান্ড, রাশিয়া, চীনের বিশ্ববিদ্যালয়গুলোর প্রাধান্য দেখা যাচ্ছে। তবে বাংলাদেশও ভালোই করছে।

এর আগে বুধবার প্রতিযোগিতার পূর্বপ্রস্তুতিমূলক একটি সেশনে দুই ঘণ্টা প্রোগ্রামিংয়ে অংশ নেয় দলগুলো।

ফেইসবুক, গুগল, মাইক্রোসফটের মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কাজ করার জন্য এসিএম-আইসিপিসির প্রোগ্রামাররা ডাক পান। প্রতিযোগিতায় এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিও পাঠায় তারা।

গত আসরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুটি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশ্বে ৫১তম স্থান অর্জন করে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন