Samsung HHP Online Campaign

অ্যাপলে বাফেট যাদু!

Warren Buffett-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : না, ওয়ারেন্ট বাফেট অ্যাপলের কেউ নন। প্রতিষ্ঠানটির সঙ্গে এই ধন কুবেরের নাম জড়িয়েছে কিছুটা ভিন্নভাবে।

কিছুদিন ধরেই ব্যবসায় তেমন ভালো করতে পারছে না অভিজাত মুঠোফোন, ট্যাব ও কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এ বছরের প্রথম প্রান্তিকে এসে সংকট আরও বেড়েছে তাদের। প্রথম প্রান্তিকেই প্রতিষ্ঠানটি হারিয়েছে প্রায় এক কোটি ক্রেতা।

দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠানটির শেয়ার নিম্নমুখী। গত বছর ৩০ শতাংশ পর্যন্ত কমে যায় শেয়ারের দাম। এমন পরিপ্রেক্ষিতে সিলিকন ভ্যালির এই প্রতিষ্ঠানে একশো কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছেন বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে পরিচিত ওয়ারেন বাফেট।

Techshohor Youtube

Warren Buffett-techshohor

বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে অ্যাপলের ৯৮ লাখ ১০ হাজার শেয়ার কিনেছে। আর এর পর পরই বাড়তে শুরু করেছে শেয়ারের দাম।

বাফেট অ্যাপলে বিনিয়োগ করার প্রথম দিনেই ৩.৭ শতাংশ বেড়ে শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯৩.৮৮ ডলার। অ্যাপলের শেয়ারের মালিকানা নিয়ে বার্কশায়ার বিশ্বের ৫৬তম বড় শেয়ারধারী প্রতিষ্ঠানে পরিণত হলো।

ইয়াহুর ওয়েব ব্যবসা বিক্রির নিলামেও বাফেটের হাত রয়েছে বলে শোনা যাচ্ছে। ইয়াহু কেনার জন্য তিনি বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ঋণদাতা প্রতিষ্ঠান কুইকেন লোনসকে আর্থিকভাবে সহায়তা দিচ্ছেন।

রয়টার্স অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন