Techno Header Top and Before feature image

উই আর সরি স্যার...

Sorry sir-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেই কানে ধরেই ওঠ-বশ করছে সবাই। মাথার উপর রোদ, বৃষ্টির তোয়াক্তা না করে অনেকেই কানে ধরে দাঁড়িয়েছেও রাস্তার পাশে। বাংলাদেশে এ যেনো প্রতিবাদের নতুন ভাষা। সামজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক দেখলে মনে হবে পুরো বাংলাদেশই কানে ধরে দাঁড়িয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সেই কানে ধরা ছবিতে প্রতিবাদ জানাচ্ছেন অনেক ব্যবহারকারীই।

Sorry sir-techshohor

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে নারায়ণগঞ্জের এক স্কুল শিক্ষককে জনসম্মুখে কান ধরে উঠ-বশ করিয়েছেন স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান।

এর আগেই স্থানীয় পিয়ার সাত্তার লতিফ হাই স্কুলের ওই প্রধান শিক্ষককে উত্তেজিত একদল লোক মারধরও করে।

ঘটনার পরপরই একটি ভিডিও ছড়িয়ে পড়ে ফেইসবুকে। আর তখনই কানে ধরে অভিনব কায়দায় প্রতিবাদ জানাতে শুরু করে সামাজিক মাধ্যমটির ব্যবহারকারীরা।

sorry sir-techshohor 4

দেবাশিষ নামের একজন ফেইসবুক ব্যবহারকারী তার পোস্টে লিখেছেন, এভাবেই কোনো একদিন হয়তো প্রিয় এই বাংলাদেশ কান ধরে দাঁড়িয়ে থাকতে থাকতে অজ্ঞান হয়ে যাবে সারাজীবনের জন্য।

অবশ্য সামজিক মাধ্যমে ঘটনাটির ভিডিও ছড়িয়ে পড়ার পর শিক্ষামন্ত্রী এর সুষ্ঠু তদন্ত করতে একটি কমিটিও গঠন করতে বলেছেন। তবে কমিটি আদৌ সঠিক বিষয়টি তুলে আনতে পারবেন কিনা তা নিয়ে সন্দিহান অনেকেই।

sust-techshohor
মামুন হোসেন নামের একজন লিখেছেন, যেখানে ঘটনাটি দেখা যাচ্ছে সেখানে আবার কী তদন্ত! এটাকে আড়াল করতে অবশ্য তদন্তের দরকার আছে।

তবে শুধু প্রতিবাদই নয়, এধরনের প্রতিবাদ নিয়ে অনেকে সমালোচনাও করেছেন। তাদের ভাষ্য, এসব প্রতিবাদ বেশিরভাগ ক্ষেত্রে কোনো ইতিবাচক ফল আনতে পারে না। তাই তারা সরাসরি প্রতিবাদের কথাও বলেছেন।

আবার অনেকেই হাস্যরত ভাবে কানে ধরা ছবি পোস্ট করছেন মাধ্যমটিতে। তাই এটা যেনো ব্যঙ্গ-বিদ্রুপে না পৌঁছায় সেদিকটিতেও সতর্ক হতে বলছেন অনেকেই।

sorry sir-techshohor3

উদিসা ইমন নামের একজন লিখেছেন, নিজের কান না ধইরা পারলে সেলিম ওসমানদের কানে ধরার সংগ্রামে নামেন ভাইয়েরা আমার আর হাস্যরত অবস্থায় কানে ধরা বোনেরা আমার।

কান ধরে প্রতিবাদ করেছেন শোবিজ অঙ্গনের তারকারও। অভিনেতা ইরেশ যাকের ফেসবুকের প্রোফাইল ছবি বদলে সেখানে নিজের কান ধরা একটি ছবি প্রকাশ করেছেন। এছাড়াও অভিনেতা রওনক হাসান, রামিজ রাজু, নাট্যকার গোলাম রাব্বানী, সাংবাদিক ইকবাল হোসাইন চৌধুরীসহ অনেকেই নিজেদের কানে ধরা ছবি ফেইসবুকে পোস্ট করে প্রতিবাদ জানিয়েছেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন