নাসা স্পেস অ্যাপসের সেমিতে বাংলাদেশি প্রকল্প

NASA Space Apps
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত নাসা ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’তে বাংলাদেশ থেকে নির্বাচিত প্রকল্প ‘মার্শিয়ান ওয়েসিস’ পিপলস চয়েজ অ্যাওয়ার্ডে সেমিফাইনাল রাউন্ডের শীর্ষ ২৫ এ স্থান করে নিয়েছে।

আগামী রোববার পর্যন্ত অনলাইনে ভোট দিয়ে প্রকল্পটিকে শীর্ষ পাঁচ বা ফাইনালে নিয়ে যাওয়া যাবে।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার চট্টগ্রাম অঞ্চল থেকে প্রকল্পটি নির্বাচিত হয়েছিল। পুরো এশিয়া থেকে শুধু জাপানের আরেকটি প্রকল্প শীর্ষ ২৫ এ অবস্থান করছে।

NASA Space Apps
আগামী রোববার পর্যন্ত যে কেউ প্রকল্পটিকে ভোট দিতে পারবেন। সাতদিনে মোট সাতটি ভোট দেয়া যাবে একটি অ্যাকাউন্ট থেকে।

এই ঠিকানায় গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর এই লিঙ্কে গিয়ে ভোট দিতে হবে।

মার্শিয়ান ওয়েসিস প্রকল্পটি তৈরি করেছে চট্টগ্রামের সাখাওয়াত নাদিম, এনামুল কবির, আরিফ জামান জয় এবং মাইকেল দাস।

নির্বাচিত প্রকল্পটিতে ভোট প্রদানের আহ্বান জানিয়ে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক ও বেসিস স্টুডেন্ট ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, এশিয়া থেকে শুধুমাত্র বাংলাদেশ ও জাপানের দুটি প্রকল্প সেমিফাইনালে অবস্থান করছে। এটা বাংলাদেশে জন্য গর্বের বিষয়। অনলাইনে ভোট প্রদানের মাধ্যমে বাংলাদেশি প্রকল্পটিকে বিজয়ী করার মোক্ষম সময় এখন।

 বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে ছিলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এবারের প্রতিযোগিতার সহযোগিতায় ছিলো বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করেছে বাগডুম ডটকম, পিবাজার ডটকম ও পিপলএনটেক।

এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে ছিলো ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, রাজশাহী ইউনিভার্সিটি ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন