রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ ‘অসত্য’ : ফেইসবুক

facebook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কয়েকদিন আগেই শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দিন দিন এই অভিযোগটি জোরালো হচ্ছে।

এমন পরিপ্রেক্ষিতে ফেইসবুক দাবি করেছে, তাদের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্ব করার যে অভিযোগ উঠেছে, তা পুরোপুরি অসত্য। তারা বলছে, ফেইসবুক একটি বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। বিশ্বজুড়ে প্রায় একশো ৬০ কোটি মানুষ এই সাইটটির সঙ্গে যুক্ত। এই ব্যবহারকারীদের রাজনৈতিক দর্শন প্রভাবিত করে, এমন কোনো উপাদান ফেইসবুক দেয় না।

গত সপ্তাহে ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের নীতিমালা নিয়ে জনসম্মুখে নিন্দা জানান। এরপরই ফেইসবুকের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে চলে আসা গুঞ্জনটি ডালপালা বিস্তার করতে শুরু করেছে।

facebook-techshohor

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের ৮ নভেম্বর। ইতোমধ্যে প্রার্থীরা জোর প্রচারণার মাধ্যমে ভোটারদের মনোযোগ আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কয়েকদিন আগে ফেইসবুকের অভ্যন্তরীণ ‘কিউ অ্যান্ড এ’ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে কর্মীদের নির্বাচন নিয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

বৈঠকে অংশ নেয়া ফেইসবুকের এক কর্মকর্তা জানান, গণতন্ত্রের জন্য ভোট হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ও সমর্থকেরা ফেইসবুকে প্রচার-প্রচারণা চালাতে পারবেন। নিজের মতামত দিতে পারবেন। এখানে ফেইসবুক শুধু একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এই ভোটে ফেইসবুক সম্পূর্ণ নিরপেক্ষ ভূমিকা পালন করবে।

বিবিসি ও বিজনেস ইনসাইডার অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন