সকল ব্লগস্পট ব্লগে এইচটিটিপিএস চালু

HTTPS - google blospot - techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের ব্লগস্পট ডটকমে তৈরি করা সকল ব্লগই এখন এনক্রিপটেড এইচটিটিপিএস কানেকশনে দেখা যাবে। যেসব পাঠক বা ওয়েব ভিজিটর প্রাইভেসি নিয়ে খুবই চিন্তিত তাদের চিন্তার অবসান ঘটছে।

গত সেপ্টেম্বর থেকে ব্লগস্পট ডটকমের সাইটগুলোতে ম্যানুয়ালি এইচটিটিপিএস-এ সুইচ করার সুযোগ দেয়। তবে এখন সেটিংসটি তুলে নিয়ে সকল ব্লগকেই এই সংস্করণের পরিবর্তন করা হচ্ছে।

HTTPS - google blospot - techshohor

‘এইচটিটিপিএস অ্যাভেইলিবিলিটি’ অপশনের পরিবর্তে ব্লগ মালিকরা ‘এইচটিটিপিএস রিডাইরেক্ট’ নামে নতুন সেটিংস পাবেন, যার মাধ্যমে সকল ভিজিটরকে স্বয়ংক্রিয়ভাবে এইচটিটিপিএস সংস্করণে সাইটটি দেখানো হবে। তবে যদি সেটিংসটি ব্যবহার করা না হয়, তাহলে ব্যবহারকারীরা নন-এনক্রিপটেড এইচটিপিপি সংস্করণে অ্যাক্সেস করতে পারবেন।

এক্সটার্নাল সার্ভারের কনটেন্ট যেমন ছবি এবং কোড যেগুলো এইচটিটিপিএস ব্যবহার করে না সেক্ষেত্রে যাতে সমস্যা না হয় তার জন্য ডিফল্ট হিসেবে এইচটিটিপিএস করা হয়নি বলে জানিয়েছে গুগল। আর এসব সমস্যা ধরার জন্য গুগল একটি টুল তৈরি করেছে যা ব্লগার এডিটরকে দেখাবে এবং সেটি ঠিক করার পরামর্শ দেবে।

তবে সবাইকে এনক্রিপটেড সংস্করণে ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। সম্প্রতি ওয়ার্ডপ্রেস ডটকমও তাদের সকল কাস্টম ডোমেইনের জন্য ডিফল্ট হিসেবে এইচটিটিপিএস চালু করেছে।

কম্পিউটার ওয়ার্ল্ড অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন