Techno Header Top and Before feature image

চার্জ বাড়িয়েছে আপওয়ার্ক, শূন্য করেছে ফ্রিল্যান্সার ডটকম

freelancer
Evaly in News page (Banner-2)

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সারদের কাজের মার্কেটপ্লেস আপওয়ার্ক তাদের চার্জ বাড়ানোর ঘোষণা দিয়েছে বুধবার। আগামী জুন মাস থেকে নতুন হারে চার্জ কাটা শুরু করবে আপওয়ার্ক।

তবে একই দিনে ফ্রিল্যান্সারদের কাজের আরেক মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম তাদের চার্জ শুন্যতে নিয়ে এসেছে। অর্থাৎ তাদের মার্কেটপ্লেসে কাজের ক্ষেত্রে আগে ৬ দশমিক ৫ শতাংশ চার্জ  ছিল তা এখন ০ শতাংশ করেছে।

তবে কিছু অসুবিধার জন্য দেশের ফ্রিল্যান্সাররা মার্কেটপ্লেসটিতে কাজ করতে চান না।  এমন একজন ফ্রিল্যান্সার টিটন আলীম আগে কিছুদিন কাজ করেছেন ফ্রিল্যান্সার ডটকম মার্কেটপ্লেসটিতে।

freelancer

তিনি টেকশহরডটকমকে বলেন, ফ্রিল্যান্সার ডটকমে মাত্র সাতটি কাজের বিড করা যায় বিনামূল্যে। এর বাইরে বিড করতে গেলে প্রতিটি বিডের বিপরীতে ১০ ডলার করে দিতে হয়।

এছাড়াও কাজের পেমেন্ট দিতে গাফিলতি, ভালো ক্লায়েন্ট না পাওয়াসহ নানা ধরনের সীমাবদ্ধতা রয়েছে মার্কেটপ্লেসটিতে। তাই সেখানে দীর্ঘ সময়েও কাজ পেতে কষ্ট হয় বলে জানান আলীম।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড পাওয়া ফ্রিল্যান্সার অজান্তা রেজওয়ানা মির্জা বলেন, আপওয়ার্ক চার্জ বাড়িয়ে দেওয়ায় ছোট ছোট কাজ করা ফ্রিল্যান্সাররা অনেক ক্ষতিগ্রস্ত হবে। তবে ফ্রিল্যান্সার ডটকম তাদের মার্কেটপ্লেসে নতুন ফ্রিল্যান্সার ধরার জন্য এই চার্জ কমাতে পারে।

তিনি বলেন, আপওয়ার্ক এখন যে চার্জ করলো সেক্ষেত্রে দেকা যাবে নতুন যারা এই পেশাতে আসতে চাইবে তাতে প্রথমেই একটা ধাক্কা দেবে।

অজান্তা রেজওয়ানা বলেন, এখন অনেকেই তাদের পেমেন্টের জন্য আপওয়ার্কের বাইরে যোগাযোগ করবেন। সেক্ষেত্রে দেখা যাবে আপওয়ার্কই ক্ষতিগ্রস্ত হবে। তাই যদি সবার জন্য মিনিমান একটা চার্জ নির্ধারণ করে তবে আপওয়ার্কের ফ্রিল্যান্সার কমবে না। ফ্রিল্যান্সাররাও তখন আর বাইরে পেমেন্ট নেওয়ার কথা ভাববেন না।

তবে খুব শ্রীগ্রই আপওয়ার্ক এই চার্জ কমিয়ে দেবে বলে আশাবাদী তিনি।

আরও পড়ুন: 

*

*