হ্যাকারদের হাতে ২৭ কোটি ই-মেইল

email-hacking-email-hacking-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকারদের হাতে প্রায় ২৭ কোটি দুই লাখ ই-মেইলের ইউজার নেইম ও পাসওয়ার্ড রয়েছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান হোল্ড। হ্যাক হওয়া ই-মেইলগুলোর মধ্যে গুগলের ই-মেইল, ইয়াহু মেইল, মাইক্রোসফটের হটমেইল এবং মেইল ডটআরইউ’র বিপুল সংখ্যক একাউন্ট রয়েছে।

সম্প্রতি এসব হ্যাকিংয়ের ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে হোল্ড। হোল্ডের কাছে ওয়েবমেইল সেবা দাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন তথ্য দিয়েছে। এসবের ভিত্তিতে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে।

কিছুদিন আগে গুগলের ই-মেইল, ইয়াহু মেইল, মাইক্রোসফটের হটমেইল এবং মেইল ডটআরইউ’র বেশ কিছু ই-মেইল একাউন্ট হ্যাক করে ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এসব তথ্যের কিছু অংশ হ্যাকাররা অনলাইনে শেয়ারও করে দেয়।

email-hacking

নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো বলছে, এভাবে আগে কখনও বিভিন্ন ই-মেইল ব্যবহারকারীর ইউজার নেইম ও পাসওয়ার্ড এভাবে ফাঁস হয়নি। কিভাবে এসব তথ্য ফাঁস হলো তাও এখনও জানা সম্ভব হয়নি।

নিরাপত্তা প্রতিষ্ঠান হোল্ড জানিয়েছে, ২৭ কোটি দুই লাখ ই-মেইলের ইউজার নেইম ও পাসওয়ার্ড হ্যাকারদের হাতে রয়েছে। সাইবার অপরাধীরা একাউন্টগুলো ফিরিয়ে দেয়ার জন্য একাউন্ট প্রতি ৭৫ সেন্ট দাবি করেছে (বাংলাদেশি ৫৯ টাকা)।

হোল্ডের প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা বিবিসিকে বলেন, হ্যাকাররা এসব তথ্য হাতিয়ে নিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিকে বিভিন্ন ধরনের চাপ প্রয়োগ করছে। দাবি করছে মোটা অঙ্কের মুক্তিপণ।

শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন