Techno Header Top and Before feature image

লিঙ্গ বৈষম্য : উইপ্রোর বিরুদ্ধে মামলায় জিতলেন নারী কর্মকর্তা

court-hammer_thumb

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতীয় আইটি কোম্পানি উইপ্রোর বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের মামলায় জিতেছেন প্রতিষ্ঠানটির এক নারী কর্মকর্তা। শ্রেয়া উকিল নামের ওই কর্মকর্তা প্রতিষ্ঠানটির লন্ডন অফিসে বিক্রয় ও বিপণন উন্নয়ন কর্মকর্তা হিসেবে কাজ কাজ করেন।

২০১৫ সালের অক্টোবরে তিনি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে লিঙ্গ বৈষম্য, অসম বেতন প্রদান ও হয়রানির মামলা করে ১০ লাখ পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেন শ্রেয়া। যুক্তরাজ্যের একটি আদালত মামলায় তার পক্ষে রায় দিয়েছেন।

শ্রেয়া ১০ বছর ধরে উইপ্রোতে কাজ করছেন। এ সময়ে প্রতিষ্ঠানটির উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। ২০১৫ সালের দিকে প্রতিষ্ঠানটি অভিযোগ করে, শ্রেয়া তার অফিসের এক জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছেন। মনোজ পুনজা নামের বিবাহিত ওই কর্মকর্তার সঙ্গে এই সম্পর্কে জড়ানোকে অনৈতিক বলে অভিহিত করে প্রতিষ্ঠানটি। এই অভিযোগে শ্রেয়া ও মনোজকে কোম্পানি থেকে অব্যাহতি দেয়া হয়।

court-hammer_thumb

এ ঘটনায় পরবর্তীতে আদালতের আশ্রয় নেন শ্রেয়া। তিনি অভিযোগ করেন, উইপ্রোতে তাকে অনেক লিঙ্গ বৈষম্যের শিকার হতে হয়েছে। পাশাপাশি, তাকে ন্যায্য পারিশ্রমিক দেয়া হয়নি। এছাড়া কর্তৃপক্ষ তাকে হয়রানি করেছে বলে অভিযোগ করেন তিনি।

এসব অভিযোগ দায়ের করে ১০ লাখ পাউন্ড ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা করেন শ্রেয়া। মামলার পরিপ্রেক্ষিতে আদালত জানায়, যে অভিযোগটি এসেছে তা একেবারে প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায় থেকে। বিষয়টি গুরুত্বপূর্ণ ও ভেবে দেখার মতো। আদালত বিষয়টিকে নিজেদের মধ্যে দ্রুত সমাধান করে নেয়ার পরামর্শ দিয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন