Header Top

ক্রোমবুক-১৩ জি১ আনলো এইচপি

hp_chromebook_13_g1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের সঙ্গে মিলে নতুন একটি ল্যাপটপ বাজারে এনেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট এইচপিক্রোমবুক-১৩ জি১ মডেলের ল্যাপটপটি গত বৃহস্পতিবার বাজারে ছাড়া হয়।

তবে এটি আপাতত এইচপির ওয়েবসাইটে গিয়ে কিনতে হবে। এ মাসের শেষের দিকে ল্যাপটপটি বিভিন্ন মার্কেটে পাওয়া যাবে। ল্যাপটপটির দাম ধরা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার (৩৯ হাজার টাকা)।

ধাতব রঙের এই ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে ১৩.৩ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। অ্যান্টি-গ্ল্যার ডিসপ্লের স্ক্রিনে ব্যবহার করা হয়েছে ১০৮০x১৯২০ পিক্সেলের রেজ্যুলেশন। এছাড়াও ১৮০০x৩২০০ পিক্সেলের আরেকটি ডিসপ্লে অপশন হিসেবে রাখা হয়েছে।

hp_chromebook_13_g1_Techshohor

ক্রোমবুক-১৩ জি১ ল্যাপটপে ষষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর এম (এম-৩, এম-৫ ও এম-৭) প্রসেসর, ১৬ গিগাবাইট এলপিডিডিআরথ্রি ১৮৬৬ মেহাহার্জ র‌্যাম ব্যবহার করা হয়েছে। আরও রয়েছে ৫১৫ জিপিইউ এইচডি গ্রাফিক্স।

ল্যাপটপটিতে থাকছে দুটি ইউএসবি পোর্ট। একটি হচ্ছে ইউএসবি ‘সি’, অপরটি ইউএসবি ‘এ’। রয়েছে ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই৮০২/১১, ব্লুটুথ ৪.২। ল্যাপটপটির কি-বোর্ডে রয়েছে টাচস্ক্রিন সুবিধা। দীর্ঘস্থায়ী চার্জের জন্য রয়েছে ৪৫ডব্লিউএইচ লি-ইয়ন ব্যাটারি। যা একবার চার্জ দিলে সাড়ে ১১ ঘণ্টা পর্যন্ত কাজ করবে।

ল্যাপটপটির বেইজ মডেলটির দাম পড়বে ৩৯ হাজার টাকা। এছাড়াও উন্নত প্রসেসর, র‌্যাম ও ডিসপ্লের ভিত্তিতে দাম পড়বে ৪৭ হাজার, ৬৪ হাজার ও ৮১ হাজার টাকা।

ক্রোমবুকের সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেমটি তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপের উপযোগী করে। এছাড়াও ক্রোমবুকে একটি বাটন রাখা হয়েছে। এটি মোবাইলের জন্য তৈরি অ্যাপগুলো চালাতে সহযোগিতা করবে। অর্থাৎ ক্রোমবুক ব্যবহার করে ল্যাপটপের পাশাপাশি স্মার্টফোনেরও স্বাদ পাওয়া যাবে।

এনডিটিভি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন