স্বাস্থ্যসেবার 'সর্ববৃহৎ' স্টার্টআপ শাকিলের অগমেডিক্স

Augmedix-techshohor (2)
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ইয়ান শাকিলের অগমেডিক্স স্বাস্থ্যখাতে বিশ্বের ‘সর্ববৃহৎ’ স্টার্টআপ নির্বাচিত হয়েছে।

স্বাস্থ্যসেবায় গুগল গ্লাস প্রযুক্তি নিয়ে কাজের পাশাপাশি চিকিৎসক ও অন্যান্য বিষয়ে ডকুমেন্টেশন সার্ভিস সেবার মধ্য দিয়ে অগমেডিক্স এ সাফল্য অর্জন করেছে।

ইতোমধ্যে উদ্যোগটি যুক্তরাষ্ট্রের বড় পাঁচটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ১৭ মিলিয়ন ডলারের আর্থিক বিনিয়োগ পেয়েছে।

Augmedix-techshohor (2)

এ তহবিলের মাধ্যমে আরও বেশি পরিমাণে কোম্পানি ও ক্লিনিকে গুগল গ্লাস প্রযুক্তি ছড়িয়ে দিতে পারবে বলে আশা করছে অগমেডিক্স।

সর্বসাকুল্যে এখন সান ফ্রান্সিসকোভিত্তিক এ স্টার্টআপের মূলধনের পরিমাণ প্রায় ৪০ মিলিয়ন ডলারেরও বেশি বলে একটি প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

অগমেডিক্স বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

অগমেডিক্স বাংলাদেশ ইনকরপোরেশন নামে বাংলাদেশে গুগল গ্লাস প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবার কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। আগামী তিন মাসের মধ্যে দেশে প্রায় একশ’ চিকিৎসক ডাক্তার গুগল গ্লাস ব্যবহার করবেন বলে জানা গেছে।

গুগল গ্লাস ব্যবহার করে একজন চিকিৎসক রোগীকে পরামর্শ, ব্যবস্থাপত্র সবই দিতে পারেন অডিওর মাধ্যমে। যা একটি পদ্ধতির মধ্য দিয়ে ডকুমেন্টেশন আকারেও পাওয়া যায়।

অগমেডিক্স যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যে স্বাস্থ্যসেবায় প্রায় ৪০০ চিকিৎসকের সঙ্গে গুগল গ্লাস প্রযুক্তি ব্যবহার করে কাজ করছে।

অগমেডিক্সের সিইও ও বাংলাদেশ অংশের সহ-প্রতিষ্ঠাতা ইয়ান শাকিল বলেন, স্বাস্থ্যসেবা উন্নয়নে কিছু যুগোপযোগী সেবা নিয়ে বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে তাদের সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছেন।

তিনি আরও বলেন, ব্যক্তিগত স্বাস্থ্যসেবার মান নিয়ন্ত্রণ ও ইলেক্ট্রনিক হেলথ রেকর্ড (ইএইচআর) ব্যবস্থাপনার প্রক্রিয়া সাংঘর্ষিক হওয়া উচিত নয়। বরং উভয়ই সমান গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর প্রয়োজন অনুযায়ী সর্বাধুনিক পরিধানযোগ্য প্রযুক্তির মাধ্যমে রোগীদের আরও বিস্তৃত ও উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

দেশে খুব অল্প সময়ে গুগল গ্লাস প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা দিতে ছয় থেকে সাত হাজার তরুণের কর্মসংস্থান করা সম্ভব হবে বলে জানান শাকিল।

ইয়ান শাকিলের বাবা বাংলাদেশের একজন স্টিল ব্যবসায়ী।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন