Techno Header Top and Before feature image

গাছের টব থেকেই মোবাইল চার্জ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনার বারান্দায় কিংবা টেবিলের উপর রাখা ছোট গাছের টব থেকেই বর্তমানে সবচেয়ে প্রয়োজনীয় ডিভাইস মোবাইল ফোনকে চার্জ দিতে পারবেন। অবাকই লাগছে তাই না?

অবাকই হওয়ার কথা। কিন্তু এটা সত্যি করতে চলছে বায়ো লাইট সিস্টেম। ইউরোপের একটি স্টার্টআপ কোম্পানি প্রযুক্তিটি অবিস্কার করেছে। গাছের টবের নিচে থাকা ইউএসবি পোর্টে ক্যাবল লাগিয়ে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে।

Bioo lite - 2- TechShohor

বায়ো লাইট সিস্টেম সাধারণ ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মতোই ইউএসবি চার্জিং সুবিধা দেবে। একটি ছোট গাছের টব থেকেই ২৪ ঘন্টায় অন্তত ৩ বার একটি স্মার্টফোন বা ট্যাবলেট ফুলচার্জ দেওয়া যাবে।

মূলত ফটোসিন্থেসিস বা সালোকসংশ্লেষক প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ তাতের খাদ্য উৎপাদন করে থাকে। এই প্রক্রিয়ার ফলে উদ্ভিদ অনেক ধরণের বায়োলজিক্যাল ইলিমেন্ট শেকড়ের সাহায্যে ছেড়ে দেয়। বায়ো লাইট সিস্টেমে টবের নিচে একটি চেম্বার থাকে, যেখানে অ্যানোড, ক্যাথোড, মাইক্রো অর্গানিজম, বায়ো মলিকিউলস এবং বায়োলজিক্যাল ন্যানো ওয়্যারস আছে।

এখন সালোকসংশ্লেষনের পর যখন বায়ো মলিউকিউলসগুলো বায়ো ইলিমেন্টগুলো উপর ছড়িয়ে পড়ে তখন ঐ সিস্টেমকে আকর্ষন করে। এতে বিক্রিয়ার মাধ্যমে ইলেকট্রোন তৈরি হয়। যার ফলে অ্যানোড এবং ক্যাথোডের মাধ্যমে ইউএসবি পোর্টে প্রায় ৫ ভোল্টের বিদ্যুৎ উৎপন্ন হয়। এভাবেই ইউএসবি পোর্ট থেকে ক্যাবলের মাধ্যমে চার্জ দেওয়া সম্ভব হয়।

ক্রাউডসোর্সিং প্রতিষ্ঠান ইন্ডিগোগোতে প্রকাশিত এ প্রযুক্তি ইতিমধ্যেই বেশ সাড়া ফলেছে। বায়ো লাইট সিস্টেম টিমের সদস্যরা নিশ্চিত করেছে যে এর ইউএসবি জ্যাক প্রায় সকল মোবাইল ডিভাইসের জন্যই ব্যবহার করা যাবে। এছাড়া উদ্ভিদভেদে চাজিংয়ের শক্তি বাড়তে পারে।

Bioo lite - TechShohor

এই প্রযুক্তির আবিস্কারক আর্কাইন টেকনোলজিস আগামী ডিসেম্বরে প্রথম ডিভাইসটি বাজারে ছাড়বে বলে জানিয়েছে। তবে বিশেষ ছাড়ে নির্দিস্ট পরিমাণ ডিভাইস ইতিমধ্যেই বিক্রি শেষ হয়ে গেছে। আর এর জন্য আগ্রহীদের খরচ করতে হবে ১৩৫ ডলার বা প্রায় ১০ হাজার ৮০০ টাকা। তবে একাধিক কিনলে মূল্যের পরিমাণ অনেকাংশে কমে যাবে।

ম্যাশেবল অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন