চলছে ‘গার্লস ইন আইসিটি’র কর্মসূচী, সমাপণ শনিবার

Girla-ICT-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের অনেক দেশের সঙ্গে বাংলাদেশেও পালন করা হচ্ছে ‘গার্লস ইন আইসিটি’ দিবস। এপ্রিলের চতুর্থ বৃহস্পতিবার বিশ্বব্যাপী দিবসটি পালন করা হচ্ছে। বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। তবে এর মূল আয়োজন করা হচ্ছে শনিবার।

এর আগেই দেশে ২০ এপ্রিল থেকে ‘গার্লস ইন আইসিটি’ দিবস পালন উপলক্ষ্যে ‘ওপেন হাউজ ডে’ নামের একটি কার্যক্রম শুরু হয়েছে।

১০ দিনব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে অংশগ্রহণকারীরা বৃহস্পতিবার প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের বাংলাদেশ অফিস ঘুরে দেখার সুযোগ পাচ্ছেন। এছাড়াও আরও একটি প্রতিষ্ঠান বৃহস্পতিবারই ঘুরে দেখবেন তারা।

Girla-ICT-techshohor
বিশ্বব্যাপী গার্লস ইন আইসিটি দিবসের আয়োজন করে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন। আর দেশে দিবসটি যৌথভাবে পালনের আয়োজন করেছে বাংলাদেশ ওপেন ইন আইটি (বিডব্লিউআইটি) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

শুধু ঢাকায় নয়, এর বাইরেও মেয়েদের তথ্যপ্রযুক্তির শিক্ষায় শিক্ষিত করে তুলতে ও কর্মে আগ্রহী করতে রংপুর, দিনাজপুরসহ কয়েকটি এলাকায় সেমিনারসহ নানা আয়োজন করেছে আয়োজকরা।

বিডিওএসএনএর সহ-সভাপতি অ্ধ্যাপক লাফিফা জামাল টেকশহরডটকমকে বলেন, তথ্যপ্রযুক্তি নির্ভর কাজগুলোতে দেশে নারীদের অংশগ্রহণ বাড়তে দিবসটিতে একটু গুরুত্ব দেওয়া হচ্ছে। দেশে নারীদের সচেতন করে তোলা গেলে তথ্যপ্রযুক্তিতে তারা অনবদ্য অবদান রাখতে পারবে।

ক্যারিয়ার ফেয়ার, সেমিনার ও দেশের প্রযুক্তি খাতের সফল ও আগ্রহী নারীদের মিলনমেলার মধ্য দিয়ে শনিবার রাজধানীর ফার্মগেটের উইনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে গার্লস ইন আইসিটি দিবসের সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আয়োজনের পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তিভিত্তিক ওয়েবপোর্টাল টেকশহরডটকম এবং সহযোগিতা করছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক  (ইউএপি) এবং বাংলাদেশ ইন্টারনেট সোসাইটি।

বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন