আইফোন হ্যাকিংয়ে এফবিআইয়ের খরচ ১০ কোটি টাকা

89014853_gettyimages-511896820
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের স্যান ব্যার্নাডিনোতে হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনটি হ্যাক করতে দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) খরচ হয়েছে ১৩ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় সংখ্যাটি দাঁড়ায় ১০ কোটি ১৮ লাখ ২২ হাজার টাকা।

এই খরচের হিসাবটি অনুমান করা হয়েছে এফবিআইয়ের পরিচালক জেমস কমি’র একটি পোস্টের উপর ভিত্তি করে। তিনি পোস্টে লিখেছেন, আইফোনের লকটি খুলতে যে পরিমাণ টাকা খরচ হয়েছে তা তিনি সাত বছরেও আয় করতে পারবেন না।

২০১৫ সালের জানুয়ারি মাসের হিসাব অনুযায়ী জেমস কমির বার্ষিক বেতন ১ লাখ ৮৩ হাজার ৩০০ ডলার। এরপর তিনি আরও সাত বছর ৪ মাস চাকরি করবেন। এ সময়ে তার বেতন আরও কয়েকগুণ বেড়ে যাবে।

89014853_gettyimages-511896820

হ্যাকিং জবের ইতিহাসে এটাই হয়তো সবচেয়ে বেশি পারিশ্রমিকের কাজ।

এফবিআই হ্যাকিংয়ের মাধ্যমে আইফোনের লকটি খুলতে সক্ষম হলেও হ্যাকারদের নাম প্রকাশ করেনি।

স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।

এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে জল ঘোলা করার পর গত ২৮ মার্চ এক বিবৃতিতে এফবিআই জানায়, অ্যাপলের কোনো সহযোগিতা ছাড়াই তারা ফারুকের আইফোনটির লক খুলতে সক্ষম হয়েছে।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন